অনুচ্ছেদঃ গণতন্ত্র

play icon Listen to this article

অনুচ্ছেদ লিখন

গণতন্ত্র


গণতন্ত্র হলাে জনগণের জন্য, জনগণের দ্বারা, জনগণের সরকার। গণতান্ত্রিক সরকার হলাে সাধারণ জনগণের সরকার যারা তাদের প্রতিনিধি হিসেবে তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করে। গণতন্ত্রে, একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রতিনিধি জনগণের চাহিদা পূরণের জন্য তাদের কাছে দায়বদ্ধ থাকে। গণতন্ত্র কিছু অধিকার সংরক্ষণ করে।

যেমন— ভােটের অধিকার, কথা বলার অধিকার, ধর্ম, রাজনৈতিক মতামত, ব্যক্তিস্বাতন্ত্র ইত্যাদি। চিন্তা বা মতামত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের একটি অন্যতম বৈশিষ্ট্য। বিরােধী দলগুলাে সরকারের অনেক সিদ্ধান্তের প্রতিবাদ জানায় যদি তা তাদের কাছে অন্যায় বলে প্রতীয়মান হয়। হরতাল, অবরােধ, মানববন্ধন কর্মসূচি ইত্যাদি একটি গণতান্ত্রিক সমাজের নিত্য বৈশিষ্ট্য। অনেক সময় আন্দোলন থেকে হট্টগােল, ভাঙচুর, নৈরাজ্য, রক্তপাতের ঘটনাও সমাজে সংঘটিত হয়।

যদিও গণতন্ত্রে যেকোনাে দোষী ব্যক্তি ও নেতার বিরুদ্ধে অভিশংসনের সুযােগ রয়েছে তথাপি গণতন্ত্র দেশে কিছু ক্ষতিরও কারণ হয়ে দাড়ায়। কারণ অনেক সময় সবার জন্য ভােটাধিকার অধিকাংশ জনগণের রায়ে নেতা নির্ধারণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। বস্তুতপক্ষে, গণতন্ত্রও সম্পূর্ণরূপে ত্রুটিমুক্ত নয়। এই কারণে, বিশ্বের অনেক দেশই গণতন্ত্র ও সমাজতন্ত্রের মিলিত শাসনব্যবস্থায় পরিচালিত হচ্ছে।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks