অনুচ্ছেদঃ যানজট

অনুচ্ছেদ লিখন

যানজট


বাংলাদেশের বড় শহরগুলােতে প্রতিদিন যে দৃশ্য চোখে পড়ে তা হলাে যানজট। বিশেষ করে রাজধানী ঢাকা যানজটের শহর হিসেবেই বিশেষভাবে পরিচিত। এখানে সকাল-দুপুর-বিকেল-রাত সব সময়ই যানজট থাকে। দুটি সিটি কর্পোরেশনে বিভক্ত এ মহানগরীর লােকসংখ্যা প্রায় দুই কোটি। বাস, ট্রাক, কার, অটো-রিশা ইত্যাদি মিলিয়ে কয়েক লাখ যান চলাচল করে প্রতিদিন।

এসব যানের সুশৃঙ্খলভাবে চলার জন্য প্রশস্ত রাস্তা এখানে খুব বেশি নেই। বাইক আর রিশার দাপটে সাধারণ মানুষ ফুটপাতেও ঠিকমতাে চলাচল করতে পারে না। এর ওপর রাস্তার দুপাশে পার্ক করা হয় কার, অটো বা রিশা। এছাড়া থাকে ছােট ছােট দোকানপাট, নির্মাণ কাজে ব্যবহৃত বালি-রড-সিমেন্ট-ইট-পাথর ইত্যাদি।

আবার সারা বছরই বিভিন্ন সংস্থা ‘ ইচ্ছেমতাে রাস্তা কাটাকাটি করে। এসব কারণে যানজট অস্বস্তিকর হয়ে ওঠে। দুর্ভোগের শিকার হয় রােগী, ছাত্র-ছাত্রী, অফিসগামী মানুষ। নির্দিষ্ট সময়ের ২-৩ ঘন্টা আগে রওনা হয়েও সঠিক সময়ে গন্তব্যে পৌছা যায় না।

ইতােমধ্যে যানজট নিরসনের জন্য সরকার উড়াল সেতু, ওভারব্রিজ, আন্ডারপাস, নতুন রাস্তা বা লিংকরােড, মেট্রোরেল ইত্যাদি প্রকল্প দ্রুত বাস্তবায়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এর পাশাপাশি ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হলে যানজট অনেকখানি নিরসন হবে বলে বিশেষজ্ঞরা আশা করেন।

আপনার মতামত জানানঃ