শীতের সকাল অনুচ্ছেদ

play icon Listen to this article

অনুচ্ছেদ রচনা বাংলাদেশের পাঠ্যসূচীর পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত। বিশেষ করে শীতের সকাল অনুচ্ছেদ টি ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, SSC পরিক্ষার্থীদের জন্য গুরুত্বপুর্ণ। আমরা এই পোষ্টে শীতের সকাল অনুচ্ছেদ রচনা নিয়ে শ্রেণি উপোযোগী আলোচনা করবো। প্রথমে আলোচনা করবো শীতের সকাল অনুচ্ছেদ রচনা for class 10:

একাডেমিক প্রশ্ন

শীতের সকাল – অনুচ্ছেদ রচনা (নবম, দশম শ্রেণি ও SSC পরিক্ষার্থীদের জন্য)


প্রকৃতির অবারিত সৌন্দর্যভেলায় আনন্দ উপাদানের কোনাে কমতি নেই। ঘর থেকে দু পা ফেলে বাইরে দৃষ্টি মেললেই চোখে পড়ে নিসর্গের অমৃত লহরি। তার মধ্যে শীতের সকাল অন্যতম। বাংলাদেশের ঋতুচক্রে শীত আসে রূপ ও রসের ডালি সাজিয়ে। শীতের মােহনীয় নৈসর্গিক রূপ ধরা পড়ে শিশির স্নাত সকাল বেলায়। কুয়াশার চাদরে ঢেকে থাকে চারপাশ। সূর্যিমামা মুখ লুকায় লজ্জায়, অভিমানে।

ধীরে ধীরে মুখ বাড়িয়ে হাসে সােনালি সূর্য। ঘাসের ডগায় পড়ে থাকা শিশির বিন্দুতে রোদের আলাে পড়ে মুক্তোর মতাে চকচক করে। শীতের সকালে গ্রামে শুরু হয় পিঠা উৎসব। হিম শীতল ঠান্ডায় ভাপা, দুধপুলি, দুধচিতই, পাটিসাপটা প্রভৃতি পিঠা রসনায় আনে তৃপ্তির আস্বাদ। চাদর মুড়ি দিয়ে রােদে বসে পিঠা খাওয়ার সে কী তৃপ্তি!

অন্যদিকে গৃহহীন, বস্ত্রহীন মানুষ খোঁজে একটু আশ্রয়, প্রশান্তির উষ্ণ চাদর। দরিদ্র ছেলেমেয়েরা উৎসুক দৃষ্টিতে তাকিয়ে থাকে রােদের আদরের ভরসায়। রাত জাগে সকালের প্রত্যাশায়, সকাল জাগে  সূর্যের স্পর্শ কামনায়। সবকিছু মিলিয়ে শীতের সকাল, একটি প্রিয় মুহূর্ত, অপূর্ব নৈসর্গিক উপাদানে ভাস্বর।

শীতের সকাল অনুচ্ছেদ রচনা
শীতের সকাল

শীতের সকাল – অনুচ্ছেদ রচনা (for class 8)

বাংলাদেশ ষড় ঋতুর দেশ। এখানে প্রতি দু-মাস পর পর প্রকৃতি আসে নতুন নতুন রূপে। প্রকৃতির অপার লীলাভুমি এ বঙ্গদেশে শীত আসে কুয়াশার চাদর মুড়ি দিয়ে। পৌষ ও মাঘ এই দুই মাস শীতকাল আর বাংলা ঋতুচক্রে শীত পঞ্চম ঋতু। শীতের যে নৈস্বর্গীক রূপ তা ধরা পড়ে মূলত শীতের সকালে। সূয্যি মামা কুয়াশার সাথে লুকচুরী খেলে। এরপর কুয়াশার বুকচিরে এক সময় সূর্য উকি দেয়। সবুজ ঘাসের ডগায় মুক্তর দানার মতো চকচকিয়ে ওঠে সোনালী রোদ।

মিঠে রোদে হেমন্তের নতুন চালের গুড়া আর শীতের খেজুর রসে তৈরি হরেক রকম পিঠা-পুলি শীতের সকালের আমেজ আরও বাড়িয়ে দেয়। গ্রামে গঞ্জে চোখে পড়ে আগুনের কুন্ডুলীর চারিপাশে বা চায়ের ধুমায়ীত কাপে প্রবীন নাগরিকের জটলা। শীত আসে এ বাংলায় হাজারো ফুলের শোভা নিয়ে। গাঁদা, কুরচি, অশোক, বাগানবিলাস, ইউক্যালিপটাস, ক্যামেলিয়া, গোলাপ আর সরিষা ফুলের মধুর গন্ধে মন উদাস হয়।

শীতের সকালে আমাদের এ সমাজে কিছু নেতিবাচক চিত্রও চোখে পড়ে। গৃহহারা, সহায় সম্বলহীন, শীত বস্ত্রহীন মানুষ গুলো সারারাত প্রতিক্ষায় থাকে একটি সোনালী সকালের। সোনালী রোদের ছোয়ায় চিন্নমূল এ মানুষ গুলো যেন নব জীবনের পরশ পায়। সব মিলিয়ে ঋতু বৈচিত্রের এদেশে শীতের সকাল মনমুগ্ধকর ও উপভোগ্য।

শীতের সকাল অনুচ্ছেদ

শীতের সকাল অনুচ্ছেদ রচনা (for class 7)

প্রিয় শিক্ষার্থী বন্ধু! উপরে আমরা অনুচ্ছেদ শীতের সকাল নিয়ে আলোচনা করেছি। ভবিষ্যতে অন্যান্য শ্রেণির উপযুক্ত অনুচ্ছেদ যুক্ত করা হবে। তোমরা চাইলে শীতের সকাল রচনাটি পড়ে দেখতে পারো। আর যে কোন মতামত জানাতে অবশ্যই কমেন্ট করবে।

একাডেমিক প্রশ্ন
What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks