অনুচ্ছেদঃ সামাজিক মূল্যবোধ

play icon Listen to this article

অনুচ্ছেদ লিখন

সামাজিক মূল্যবোধ


মানবজীবনকে যথার্থ সৌন্দর্যমণ্ডিত করে তােলে তার নৈতিক মূলবােধ। নীতি আদর্শ দ্বারা নিয়ন্ত্রিত জীবনব্যবস্থার অভিব্যক্তিই নৈতিক মূল্যবােধ। নৈতিক আদর্শের ভিত্তিতে নৈতিক মূল্যবােধ বিকাশ লাভ করে। সমাজে কল্যাণকর কাজ ও মানবিক বােধের চর্চার মধ্য দিয়ে সামাজিক মূল্যবােধ সুদৃঢ় হয়। নৈতিক মূল্যবােধ মানুষের ব্যক্তিজীবনকে উচ্চ মর্যাদায় অধিষ্ঠিত করে। মূল্যবােধসম্পন্ন ব্যক্তির আদর্শ সমাজে সবার জন্য অনুসরণীয় হয়।

ফলে সমাজ হয়ে ওঠে ক্রমশ কলুষমুক্ত এবং বসবাসের আদর্শ স্থান। সত্যকে সত্য বলে চিনতে পারা, মিথ্যাকে মিথ্যা বলে ঘৃণা করা নৈতিক মূল্যবােধের ফল। সমাজদেহ থেকে অন্যায়, অবিচার, হিংসা-বিদ্বেষ, কলুষতা দূর করে মানবীয় সমাজ গঠনে তৎপর হওয়া মানবিকবােধসম্পন্ন মানুষের কর্তব্য। আমাদের বর্তমান সমাজব্যবস্থায় নানা রকম দুর্নীতির অনুপ্রবেশ ঘটায় নৈতিক মূল্যবােধের ক্ষেত্রে চরম অবক্ষয় দেখা দিয়েছে। অন্যায়ভাবে, অবৈধ উপায়ে অর্থ উপার্জনের প্রতিযােগিতা চলছে সমাজে।

সামাজিক মূল্যবােধ আজ প্রশ্নবিদ্ধ। সীমাহীন দুর্নীতি সংক্রামক ব্যাধির-মতাে সমাজে ছড়িয়ে পড়ে সমাজদেহকে জর্জরিত করে ফেলেছে। জাতির বৃহৎ স্বার্থে সামাজিক মূল্যবােধের অবক্ষয় রােধ আমাদের অবশ্য কর্তব্য। জাতির কল্যাণে জাতীয় জীবন থেকে এই অবক্ষয় দূর করতে হবে। সমাজের সব স্তর থেকে সকল প্রকার দুর্নীতির অবসান ঘটাতে হবে। নীতিবােধসম্পন্ন সুদক্ষ প্রশাসন গঠন, জনগণের মধ্যে দেশপ্রেম সৃষ্টি, সংস্কৃতিকে রক্ষা ও চর্চা প্রভৃতির মাধ্যমে সামাজিক মূল্যবােধের অবক্ষয় রােধ করতে হবে।

তাই আমাদের সুস্থ, সুন্দর জীবনমানের জন্য ধর্মীয় শিক্ষা, আইনগত অধিকার নিশ্চিত, সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও মানবিকতার বিকাশ এখন একান্ত অপরিহার্য।

What’s your Reaction?
+1
0
+1
1
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks