অনুচ্ছেদঃ স্বাস্থ্যই সম্পদ

play icon Listen to this article

স্বাস্থ্যই সম্পদ – অনুচ্ছেদ রচনা


কথায় আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য একজন মানুষের সবচেয়ে মূল্যবান সম্পদ। একজন মানুষের সুখ-দুঃখ, হাসি-আনন্দ নির্ভর করে স্বাস্থ্যের উপর। ভগ্ন স্বাস্থ্যের একজন মানুষের কাছে অর্থ, যশ, খ্যাতি, সম্মান, প্রভাব-প্রতিপত্তি সবকিছু অর্থহীন। যেহেতু স্বাস্থ্যের চেয়ে বড় কোনাে সম্পদ নেই, তাই স্বাস্থ্যর যত্ন নেয়া অবশ্য কর্তব্য।

একজন স্বাস্থ্যহীন ধনবান ব্যক্তির চেয়ে ধনহীন স্বাস্থ্যবান লােক অধিকতর সুখী জীবন যাপন করে। সুন্দর স্বাস্থ্য শুধু শরীরের উপর নির্ভর করে না। যে ব্যক্তির শরীর ও মন দুই সুস্থ, সেই প্রকৃত স্বাস্থ্যবান ব্যক্তি। শরীর বা মনের যেকোনাে একটির অসুস্থতা স্বাভাবিক জীবন যাপনকে ব্যাহত করে। শরীরকে সুস্থ রাখতে হলে নিয়মিত শরীর চর্চা করা উচিত, তাতে শরীর ও মন দুই প্রফুল্ল থাকে। ভাল স্বাস্থ্যের জন্য নিয়মিত পরিমাণ মত সুষম খাদ্য গ্রহণ করতে হবে। এবং যথেষ্ট পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে।

নির্দিষ্ট সময়ে ঘুমাতে যেতে হবে এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে হবে। বয়স অনুযায়ী খাবার ও পানীয় গ্রহণ এবং ঘুমই সুন্দর স্বাস্থ্যের পাথেয়। সেই সাথে দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করা অবশ্যই জরুরি। সর্বোপরি সুস্থ দেহে সুস্থ মনের বাস ‘ এ তত্ত্বকে মাথায় রেখে পরিমিত পরিশ্রম, পরিমিত খাদ্য ও পানীয় গ্রহণ এবং প্রয়ােজন মতাে বিশ্রাম করলেই সুস্থ-সুন্দর জীবন-যাপন সম্ভব।

আরও কয়েকটি গুরুত্বপুর্ণ অনুচ্ছেদ রচনাঃ

What’s your Reaction?
+1
2
+1
2
+1
0
+1
1
+1
1
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks