অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট হয় না

play icon Listen to this article

অর্থ সম্পদের বিনাশ আছে কিন্তু জ্ঞান সম্পদ কখনো বিনষ্ট হয় না

ভাব-সম্প্রসারণ: পৃথিবীতে যা কিছু আছে সবকিছুই নশ্বর, কিন্তু জ্ঞান ধ্বংস হয় না। জ্ঞান চিরন্তন, জ্ঞান বিতরণ করলে কমে না, বরং বৃদ্ধি পায়। সেজন্য জ্ঞান চর্চা করা একান্ত প্রয়ােজন। অন্যদিকে প্রত্যেকটি মানুষের বেঁচে থাকার জন্য অর্থের প্রয়ােজন অনস্বীকার্য। অর্থের জন্য মানুষ উদয়-অস্ত পরিশ্রম করে চলেছে। অর্থ এমন এক সম্পদ যা দিয়ে আমরা সমাজ জীবনে ব্যক্তিমানুষের অবস্থান নির্ণয় করে থাকি। কিন্তু এ সম্পদ কেবল মানুষের বাইরের দিকটাই প্রকাশ করে।

অর্থসম্পদ যতই শক্তির অধিকারী হােক না কেন, তার কোনাে স্থায়িত্ব নেই। এককালের সম্পদশালী জমিদারও একসময় নিঃস্ব হয়ে পড়েন। কিন্তু একজন জ্ঞানী ব্যক্তি সময়ের ব্যাপ্ত পরিসরে অধিকতর জ্ঞানী হতে থাকেন। তাই বলা যায় যে,” Knowledge is power, but money is nothing. ” ধনী ব্যক্তির ধনসম্পদ এক সময় নিঃশেষ হয়ে আসে। কিন্তু বিদ্বানের জ্ঞান ক্রমেই বৃদ্ধি পেতে থাকে। তাই অর্থসম্পদে নয়, জ্ঞানসম্পদে সমৃদ্ধ ব্যক্তিগণই দেশের ও জাতির প্রকৃত সম্পদ; যার কোনাে বিনাশ নেই। এজন্য অর্থ সম্পদের মাপকাঠিতে নয়, জ্ঞানসম্পদের মাপকাঠিতে মানুষের মূল্যায়ন হওয়া উচিত।

আমাদের প্রিয় নবি হজরত মুহম্মদ (স) জ্ঞানীর কলমের কালিকে শহিদের রক্তের চেয়েও পবিত্র বলেছেন। হযরত মুহম্মদ (স) আরও বলেছেন যে,“ প্রত্যেক নর-নারীর জ্ঞানার্জন করা ফরয, ” জ্ঞানার্জনের প্রয়ােজনে তিনি সুদূর চীনদেশে যেতেও উৎসাহিত করেছেন এবং দোলনা থেকে কবর পর্যন্ত মানুষকে জ্ঞানার্জনের উপদেশ দিয়েছেন। পুরাণে বলা হয়েছে, “ অসি অপেক্ষা মসি অধিকতর শক্তিশালী।” সুতরাং দেখা যায় যে, জ্ঞান এবং বিদ্যা শিক্ষার প্রয়ােজনীয়তা অনস্বীকার্য।

একজন অক্ষরজ্ঞানহীন ব্যক্তি নির্বোধের সমতুল্য। সেজন্য পৃথিবীর বিভিন্ন দেশ নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্তি পেতে সাক্ষরতা অর্জন অর্থাৎ, জ্ঞানার্জনে রাষ্ট্রীয়ভাবে আত্মনিয়ােগ করেছে। মহান সৃষ্টিকর্তা তার সৃষ্টিকুলের শ্রেষ্ঠ জীবসমূহের মধ্যে মানুষ জাতিকে সর্বশ্রেষ্ঠ জীব বলে অভিহিত করেছেন। এ জ্ঞানই মানুষকে সৃষ্টির সেরা জীব হিসেবে চিহ্নিত করেছে। অর্থ সম্পদের বিনাশ অনিবার্য; কিন্তু জ্ঞানের বিনাশ নেই জ্ঞানী ব্যক্তি জগতে সর্বত্রই অমর হয়ে বেঁচে থাকে।

What’s your Reaction?
+1
1
+1
0
+1
1
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks