একটি বইমেলার বর্ণনা দিয়ে তােমার প্রবাসী বন্ধুর কাছে একখানা পত্র লেখ

play icon Listen to this article

একটি বইমেলার বর্ণনা দিয়ে তােমার প্রবাসী বন্ধুর কাছে একখানা পত্র লেখ।

অথবা, সম্প্রতি দেখা একটি বই মেলার বর্ণনা দিয়ে তােমার ছােট ভাইকে একটি পত্র লেখ।

অথবা, তােমার দেখা একটি একুশের বইমেলার বর্ণনা দিয়ে প্রবাসী বন্ধুকে একখানি পত্র লেখ।

১৩. ০৩. ২০২১
ঢাকা, বাংলাদেশ।

প্রিয়বরেষু খষিজ,
পত্রের প্রারম্ভে আমার ভালােবাসাপূর্ণ শুভেচ্ছা নিও। জানি না তােমার প্রবাসজীবন কেমন কাটছে। তােমার সান্নিধ্য বঞ্চিত থেকে আমার মনে হয় আমি বন্ধুহীন হয়ে গেছি। গতকাল তােমার পত্রটি আমাকে নতুন প্রেরণা দিয়েছে।

আনন্দের ভাষায় অনুভূতি ব্যক্ত করতে না পারলেও এবারের একুশে বইমেলায় আমার যে অনুভূতি তা তােমাকে না জানালে যে আমি স্বম্তি পাচ্ছি না। প্রতিবছরের মতাে যথারীতি ১ ফেব্রুয়ারি বিকালে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনী ভাষণের মাধ্যমে মেলার কার্যক্রম শুরু হয়েছে। এক ঝাঁক সাদা কবুতর উড়িয়ে তিনি বইমেলার উদ্বোধন করলেন।

উদ্বোধন শেষে মাননীয় প্রধানমন্ত্রী প্রধান প্রধান কিছু স্টল ঘুরে দেখলেন। প্রথম দিনে মেলা তেমন জমে ওঠেনি। দ্বিতীয় দিন থেকে মেলায় প্রচুর লােক আসতে থাকে। এবারের মেলায় প্রায় সাড়ে তিন’শ স্টল ছিল। প্রত্যেকেই কিছু কিছু নতুন বই প্রকাশ করেছে। শিশু ও কিশােরদের বই ও সিডির কয়েকটি স্টল ছিল। সব স্টলেই মােটামুটি বিক্রি হয়েছে।

প্রতি বছরের মতাে এবারও বাংলা একাডেমী কর্তৃপক্ষ মেলা চত্বরে বিকালে বাংলা সাহিত্য সংস্কৃতি ও ভাষাভিত্তিক আলােচনা অনুষ্ঠান এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন রেখেছিল। মেলায় নিরাপত্তা ব্যবস্থা ছিল খুবই সুশৃঙ্খল। র‍্যাব সদস্যদের তৎপরতা ছিল প্রশংসনীয়। তবে গেটে লাইন ধরে লােক প্রবেশের ফলে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অনেক সময় লেগেছে মেলার ভেতরে ঢুকতে। অনেকে ধৈর্য হারিয়ে ফিরে গেছে।

তারপরেও বলা যায়, সার্বিকভাবে এবারের একুশে বইমেলা বেশ প্রাণবন্ত ও উৎসবমুখর হয়ে উঠেছিল লেখক, পাঠক, দর্শকের সমাগমে। প্রতিদিন নতুন বই এসেছে মেলায়। প্রতিদিনই বিভিন্ন টিভি চ্যানেল থেকে সংবাদ প্রতিনিধি এসেছে। রীতিমতাে প্রচার মাধ্যমগুলাে মেলা সম্বন্ধীয় বিভিন্ন তথ্য প্রচার করেছে। মেলার প্রতিটি স্টল ঘুরে ঘুরে আমি বেশকিছু বই কিনেছি। তােমার জন্যও কিনেছি একটা বই। একরাশ আনন্দ নিয়ে চলে এসেছি বাসায়। আজ আর নয়। সময় পেলেই লিখাে। ভালাে থেকো।

তােমারই গুণমুগ্ধ
ঋতিল


আরও কয়েকটি ব্যক্তিগত চিঠিঃ

What’s your Reaction?
+1
5
+1
1
+1
2
+1
1
+1
1
+1
1

2 thoughts on “একটি বইমেলার বর্ণনা দিয়ে তােমার প্রবাসী বন্ধুর কাছে একখানা পত্র লেখ”

আপনার মতামত জানানঃ

%d bloggers like this:
সাবস্ক্রাইব করুন...    OK No thanks