কত বড় আমি, কহে নকল হীরাটি

play icon Listen to this article

কত বড় আমি কহে নকল হীরাটি;
তাইতাে সন্দেহ করি, “ নহ ঠিক খাটি।”

অথবা,

দেখিতে যা বড়,চক্ষে যাহা স্তূপাকার হইয়াছে জড়ো,

তারি কাছে অভিভূত হয়ে বারে বারে

লুটায়ো না আপনায়।

ভাব-সম্প্রসারণ: মিথ্যার উপর যাদের ভিত গড়া তারা তাদের সে মিথ্যাকে ঢাকতে, নিজেকে বড় বলে প্রকাশ করতে সর্বদা ব্যস্ত থাকে। ন্তুি যারা প্রকৃত জ্ঞানী এবং বিজ্ঞ তারা হন প্রচারবিমুখ। সচেতন ব্যক্তিরা তাই মিথ্যার জাহির দেখে মুখ টিপে হাসেন। মানুষ সমাজবদ্ধভাবে বাস করে। মানুষের মাঝে ভালাে-খারাপ দু’প্রকারই সমাজে বাস করে।

সমাজ বা মানুষের কল্যাণ কামনা করা ভালাে মানুষের লক্ষণ। তিনি সবসময় চিন্তা করেন মানুষের শুভ কামনা। অথচ তিনি তা প্রকাশ করতে চান না। তাঁর প্রশংসা মানুষের মুখে প্রকাশ পায়। আর খারাপ লােক সব সময় মানুষের মন্দ, সমাজের মন্দ করার চিন্তাভাবনা করে। আর প্রকাশ করতে থাকে আমি মানুষের সমাজের ভালাে কাজ করছি। এটা আসলে ঘৃণিত। সমাজের মাঝে যিনি ভালাে কাজ করেন তার প্রকাশ মানুষের মুখে মুখে। খারাপ লােক নিজেকে প্রকাশ করতে উন্মুখ হয়ে থাকে।

কীভাবে নিজের কৃতিত্ব প্রকাশ করতে পারবে তার জন্য চেষ্টা করতে থাকে। যেমন নকল হীরা নিজেকে খাটি বলে বেড়ায়। আর এর জন্য খাটি হীরা নিজেকে খাটি বলতে কুণ্ঠাবোেধ করে। কারণ নকল এর অস্তিত্ব আছে। খারাপ আছে বলে ভালাের দাম আছে। মন্দ না থাকলে আমরা ভালাের মর্ম বুঝতে পারতাম না। মন্দের বা খারাপের বড়াইই ভালাের দাম। সত্যিকার ভালাে কখনাে নিজেকে নিয়ে বড়াই করে না। মানুষ তার গুণগান করে।

ভরা কলস যেমন শব্দ করে বাজে না, তেমনি যাঁদের দানে সভ্যতার বিকাশ তারা কখনাে তাদের মহিমা প্রচার করেন না। আর খালি কলস যেমন বেশি বাজে তেমনি গুণহীন ব্যক্তি নিজের ঢােল নিজে পিটিয়েই হয়রান হয় কেউ তা শােনে না বরং কানে তুলা দিয়ে রাখে দূষণ থেকে বাচতে।


একই বিষয়ে আরও কয়েকটি ভাব-সম্প্রসারন নিম্নে উল্লেখ করা হল। শ্রেণিভেদে  সকল ছাত্র-ছাত্রীবৃন্দ তাদের নিজ নিজ পছন্দের ও শ্রেণি উপযোগী ভাব-সম্প্রসারন টি পড়ার সুযোগ পাবেন।

১.  কত বড় আমি, কহে নকল হীরাটি (৮ম, ৯ম, ১০ম ও SSC পরিক্ষার্থীদের জন্য)

২. কত বড় আমি কহে নকল হীরাটি (SSC.V2)

৩. কত বড় আমি কহে নকল হীরাটি (SSC.V3 for class 6-10)

আপনার সংগ্রহে “কত বড় আমি, কহে নকল হীরাটি” বিষয়ক আরও কোন ভাব-সম্প্রসারন থাকলে আমাদের ঠিকানায় পাঠাতে পারেন। আপনার পাঠানো ভাব-সম্প্রসারন টি সাইটে আপলোড করা হবে। লেখা পাঠানোর ঠিকানাঃ admin@proshna.com

What’s your Reaction?
+1
0
+1
1
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks