ভাবসম্প্রসারনঃ কৃষ্ণ বলিয়া যারে তুমি আজি কর হীন

play icon Listen to this article

কৃষ্ণ বলিয়া যারে তুমি আজি কর হীন অপমান রুধির তাহারো নহেত কৃষ্ণ- বহে সে-ও একই প্রাণ


কালো-সাদা সবাই স্রষ্টার সৃষ্টি। কালো ও সাদা হওয়ার পেছনে কারও হাত নেই। তা হয় স্রষ্টার ইচ্ছায়। তাই তাদের অবহেলা অপমান করার নির্বোধের কাজ। একটা সময় ছিল, যখন কৃষ্ণাঙ্গদের সঙ্গে পশুর মতো আচরণ করা হত। তাদের ভোটাধিকার ছিল না, উচ্চ মর্যাদার চাকরি করতে পারত না, উচ্চশিক্ষা গ্রহণ করতে পারত না, সাদাদের সাথে একই টেবিলে বসতে পারত না। কিন্তু আধুনিক সমাজে কালো চামড়া মানুষ ও সাদা চামড়ার মানুষ বলে কাউকে বৈষম্য করা হয় না। কৃষ্ণাঙ্গরাও এখন পৃথিবীর শীর্ষ মর্যাদার পদে অধিষ্ঠিত হয়েছে। তার উজ্জ্বল উদাহরণ হলো যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা, জাতিসংঘের সাবকে মহাসচিব কফি আনান। এছাড়া নেলসন মান্ডেলা, মার্টিন লুথার কিং, মাইকেল জ্যাকসন প্রমুখ কালো হলেও পৃথিবীর উচ্চ মর্যাদার আসন লাভ করেছেন।

তাই কালো মানুষদের অবহেলা অপমান করা অযৌক্তিক। তাদের রক্ত, অস্তি-মজ্জা যেরকম, সাদা মানুষেরও ঠিক একইরকম। প্রতিটি মানুষকে যাচাই করা দরকার তার কর্ম দিয়ে। যারা মহৎ কর্ম সম্পাদন করেন, তারা সাদা না কালো সেটা মুখ্য বিষয় নয়। মূলত সাদা এবং কালো প্রত্যেকের শরীরে একই রক্তধারা বয়ে চলেছে। একই প্রাণের ধারা উভয়ের মাঝে বিরাজমান।

শিক্ষা: ধনী-গরিব, শিক্ষিত-অশিক্ষিত, সাদা-কালো, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান, ইত্যাদির মাধ্যমে মানুষের মধ্যে বৈষম্য করা উচিত নয়। প্রতিটি মানুষই স্রষ্টার সৃষ্টি, তাদের অবহেলা অপমান করা-স্রষ্টাকে অপমান করার শামিল।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks