ছাত্রজীবনে শিক্ষাসফরের গুরুত্ব উল্লেখ করে ছােট ভাইয়ের নিকট একটি পত্র লেখ

play icon Listen to this article

ছাত্রজীবনে শিক্ষাসফরের গুরুত্ব উল্লেখ করে ছােট ভাইয়ের নিকট একটি পত্র লেখ।

অথবা, ছাত্রজীবনে শিক্ষামূলক সফরের উপকারিতা বর্ণনা করে বন্ধুর নিকট পত্র লেখ

অথবা, মনে কর তুমি তপু। তুমি রংপুরে থাক। ছাত্রজীবনে শিক্ষা সফরের গুরুত্ব উল্লেখ করে তােমার ছােট ভাই দীপুর কাছে একটি চিঠি লেখ।


SSC: য. বো. ২০১৫, কু. বো. ২০১৫


০৯.০৩.২০২১ ইং
মিরপুর, ঢাকা

প্রিয় আহসান,

আমার আন্তরিক ভালােবাসা নিও। আশা করি প্রবাস জীবনে ভালাে আছ। আমিও আল্লাহর ফজলে ভালাে আছি। একথা তাে তােমার অজানা নয় যে, ছাত্রজীবন শিক্ষা লাভের সময়। তবে এ শিক্ষা লাভ শুধু পাঠ্যপুস্তকগত নয়। এর বাইরেও অনেক কিছু জানার আছে। কবি বলেছেন, “গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়ােজন”। এজন্য ছাত্রজীবনে শিক্ষামূলক ভ্রমণ খুব গুরুত্বপূর্ণ। এটি আমাদের ধরা-বাঁধা একগুঁয়ে জীবনকে একটি নতুন মাত্রা দান করে।

শিক্ষামূলক ভ্ৰমণের মাধ্যমে আমরা বিভিন্ন ঐতিহাসিক স্থান অথবা কোনাে প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত স্থান ঘুরে দেখার সুযােগ পাই। এসব স্থান সম্পর্কে বিভিন্ন তথ্য ও তত্ত্ব জানতে পারি। এ ভ্রমন আমাদের জ্ঞানের ভান্ডারকে আরও সম্প্রসারিত করে। আমরা বাইরের জগৎ সম্পর্কে প্রায়ােগিক জ্ঞান অর্জন করতে পারি। এটা আমাদের জ্ঞান-পিপাসা মেটাতে সহায়তা করে। সেই সঙ্গে ভূগােলের জ্ঞানলাভসহ দেশের ভূপ্রকৃতি, সম্পদ, মানুষ ও জীবনযাপন প্রণালির ছবি কত সহজে দেখা যায়।

বইয়ের পাতায় তা কোনােদিন খুজে পাওয়া যাবে না। আর ভ্রমণে আছে দেশ এবং দেশের মানুষকে জানার সুযােগ। তাই ছাত্রজীবনে শিক্ষামূলক ভ্ৰমণের উপকারিতা অনম্বীকার্য। আজ এ পর্যন্ত। তােমার বাবা-মাকে আমার সালাম দিও।

তােমারই

রনী

বিশেষ দ্রষ্টব্য: পত্রের শেষে ডাকটিকেট সংবলিত খাম ও ঠিকানা ব্যবহার অপরিহার্য।


আরও কয়েকটি গুরুত্বপূর্ণ চিঠিপত্রঃ

What’s your Reaction?
+1
22
+1
28
+1
7
+1
2
+1
5
+1
5

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks