জন্ম হউক যথা তথা কর্ম হউক ভালাে

play icon Listen to this article

জন্ম হউক যথা তথা
কর্ম হউক ভালাে

ভাব-সম্প্রসারণ: মানুষ জন্ম নিয়েই বড় হয় না বা অমর হয় না। তার কর্মই তাকে বাঁচিয়ে রাখে, শ্রেষ্ঠত্ব দান করে। জন্মের ওপর মানুষের কোনাে হাত নেই। এটি সম্পূর্ণরূপে আল্লাহ্র নিয়ন্ত্রণে। মানুষের জন্ম ও মৃত্যু সম্পর্কে কেউই ওয়াকেবহাল নয়। মানুষ নিচু বংশে জন্মগ্রহণ করেও তার কাজের মাধ্যমে নিজেকে অমর করে রাখতে পারেন। নিচু বংশে জন্মালেই নিচু হতে হবে এমন কোনাে কথা নেই।

মানুষের সত্যিকারের পরিচয় পাওয়া যায় তার কর্মের মাধ্যমে। বংশের পরিচয়ে মানুষের যথার্থ মূল্যায়ন হয় না। বিশ্ববিখ্যাত সাহিত্যিক শেক্সপিয়র ছােট ঘরের সন্তান ছিলেন। বেন জনসন নিচু শ্রেণির লােক হতে উদ্ভূত। বিশ্বখ্যাত ফুটবল প্লেয়ার ম্যারাডােনা সাধারণ এক দিনমজুরের ছেলে। কীটসকে ওষুধ বেঁচে জীবিকা নির্বাহ করতে হতাে। প্লেটো খুব বড় ঘরের সন্তান ছিলেন না। দার্শনিক ক্লিয়নথাসের পিতা ছিলেন বাগানের মালী।

ইউরােপিডিসের পিতা ছিলেন বাগানের মালী । ওসামার পুত্র জায়েদ ক্রীতদাসের পুত্র হয়েও আপনার চরিত্রগুণে মক্কা বিজয়ের সময় সেনাপতির আসনে অধিষ্ঠিত ছিলেন। কবি ভার্জিলের পিতা ছিলেন ক্ষৌরকার। অথচ তারা সবাই নিজ কর্মের দ্বারা পৃথিবীতে অমর হয়ে আছেন। তাই জন্মের দ্বারা মানুষের বিচার যুক্তিসম্মত নয়, কর্মের দ্বারা যুক্তিসম্মত। মানুষ মহৎ কর্মের মাধ্যমেই পৃথিবীতে অমর হয়ে থাকেন। তাই প্রতিটি মানুষের উচিত সভ্যতার উন্নয়নে নিজেকে যােগ্য করে তােলা।


একই বিষয়ে আরও কয়েকটি ভাব-সম্প্রসারন নিম্নে উল্লেখ করা হল। শ্রেণিভেদে  সকল ছাত্র-ছাত্রীবৃন্দ তাদের নিজ নিজ পছন্দের ও শ্রেণি উপযোগী ভাব-সম্প্রসারন টি পড়ার সুযোগ পাবেন।

১. জন্ম হউক যথা তথা কর্ম হউক ভালাে (৮ম, ৯ম, ১০ম ও SSC পরিক্ষার্থীদের জন্য)

২. জন্ম হউক যথা তথা কর্ম হউক ভালাে (SSC.V2)

৩. জন্ম হউক যথা তথা কর্ম হউক ভালাে (SSC.V3)

আপনার সংগ্রহে “জন্ম হউক যথা তথা কর্ম হউক ভালাে” বিষয়ক আরও কোন ভাব-সম্প্রসারন থাকলে আমাদের ঠিকানায় পাঠাতে পারেন। আপনার পাঠানো ভাব-সম্প্রসারন টি সাইটে আপলোড করা হবে। লেখা পাঠানোর ঠিকানাঃ admin@proshna.com

What’s your Reaction?
+1
0
+1
2
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ