জীবে প্রেম করে যেই জন – ভাবসম্প্রসারণ

play icon Listen to this article

জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর


ভাব-সম্প্রসারণ: মহামানব হয়ে কেউ পৃথিবীতে আসে না। মহামানব হতে হলে মানুষকে নানা ধরনের গুণ অর্জন করতে হয়। বিশেষ করে জীবের প্রতি ভালােবাসা, সহানুভূতি ইত্যাদি না থাকলে মহামানব হওয়া যায় না। স্রষ্টা মানুষ, পশু, পাখি, গাছপালা, কীটপতঙ্গ সবই সৃষ্টি করেছেন। স্রষ্টার শ্রেষ্ঠ জীব মানুষ। তাই সৃষ্টির সেবা করলে স্রষ্টার সেবা করা হয়।

স্রষ্টা তার সৃষ্টির মাধ্যমে নিজেকে প্রকাশ করছেন। তাকে ভালােবাসতে হলে তার সৃষ্টিকে ভালােবাসতে হয়। স্রষ্টাকে লাভ করার জন্য সংসার ছেড়ে যাবার প্রয়ােজন নেই। সংসারের শত কর্তব্যের মধ্যেই তাঁকে উপলব্ধি করার সীমাহীন সুযােগ রয়েছে। সকল জীবের মধ্যে স্রষ্টা আছেন। স্রষ্টার সৃষ্ট জীবকে ভালােবাসলে স্রষ্টাকে ভালােবাসা হয়। দরিদ্র, আর্ত, অসহায় লােকদের সাহায্য, সেবা করলে সত্যিই স্রষ্টাকে লাভ করা যায়।

মানব সমাজে দেখা যায়, স্রষ্টাকে লাভ করার জন্য সংসার ত্যাগ করে কেউ কেউ বনে গিয়ে সাধনা করে থাকে। কিন্তু স্রষ্টা এ ধরনের সাধনা করে তাঁকে লাভ করুক তা চান না। এ সংসারধর্ম পালন ও সৃষ্টিকে ভালােবাসলেই স্রষ্টাকে পাওয়া যাবে। তাই সকল জীবের প্রতি ভালােবাসা দেখিয়ে তাদের কল্যাণ করতে হবে। জীবের সেবার মাধ্যমেই সুন্টার প্রতি শ্রদ্ধা নিবেদন সম্ভব। জীবের সেবা, জীবকে ভালােবাসা অর্থাৎ, ঈশ্বরের সৃষ্ট জগতের সমগ্র প্রাণসত্তাকে ভালােবাসার মাধ্যমেই কোনাে মানুষ হয়ে ওঠে পূর্ণ মানুষ।

What’s your Reaction?
+1
1
+1
3
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ