তােমার বিদ্যালয়ে অনুষ্ঠিতব্য বিজ্ঞান মেলার উপর একটি প্রতিবেদন প্রণয়ন কর

play icon Listen to this article

তােমার বিদ্যালয়ে অনুষ্ঠিতব্য বিজ্ঞান মেলার উপর একটি প্রতিবেদন প্রণয়ন কর।

প্রধান শিক্ষক
ক’ উচ্চ বিদ্যালয়

জনাব,
আপনার স্মারক নং ১/১৫/বি-প্র তারিখ ২৩/১/১৯ মােতাবেক বিজ্ঞান মেলার নিম্নোক্ত প্রতিবেদন আপনার সদয় অবগতির জন্য পেশ করছি।

ক’ উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান মেলা


বিগত ২৪ জানুয়ারি, শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ‘ক’ উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে এক উদ্ভাবনীমূলক ও মনােজ্ঞ বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। এতে বাইরে থেকে অংশগ্রহণ করেছে স্থানীয় ‘ম’ গার্লস হাই স্কুল ও পার্শ্ববর্তী ‘গ’ উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষার্থীরা। তিনটি সারিতে ১০ জন করে খুদে বিজ্ঞানী তাদের উদ্ভাবন প্রদর্শন করে। এ বিজ্ঞান মেলার উদ্বোধন করেন প্রথিতযশা বিজ্ঞানী ও লেখক ড. জাফর ইকবাল। তিনি মেলার প্রতিটি উদ্ভাবন ঘুরে ঘুরে দেখেন, তাদের বর্ণনা শােনেন এবং উৎসাহিত করেন।

বিপুল সংখ্যক দর্শনার্থী মেলা ঘুরে ঘুরে দেখেন, খুদে বিজ্ঞানীদের উৎসাহিত করেন এবং মন্তব্য বইতে তাদের মূল্যায়ন তুলে ধরেন। মেলার বিশেষ আকর্ষণ ছিল ‘ক’ উচ্চ বিদ্যালয়ের মুনির হাবিবের ‘বায়ুদুষণ পরিশােধক যন্ত্র’, শফিক ইসলামের ভূমিকম্প-সংকেত যন্ত্র যা একঘণ্টা আগেই ভূমিকম্পের সংকেত দেবে, খ গার্লস হাই স্কুলের শাফিয়া খাতুনের ‘তেল ছকনি’ যা পানির উপর থেকে তেল ছেঁকে নেবে, ‘গ উচ্চ বিদ্যালয়ের মঞ্জুর রাহীর খেলনা গাড়ি যা জলে-স্থলে-শুন্যে চলতে পারে।

বিকেল ৫টায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী উদ্ভাবনের খুদে বিজ্ঞানীদের হাতে পুরস্কার তুলে দেন ড. জাফর ইকবাল। তার আগে সংক্ষিপ্ত বস্তব্যে তিনি খুদে বিজ্ঞানীদের উদ্ধাবন, এর বর্ণনার প্রশংসা করে ভবিষ্যতে কৃতি বিজ্ঞানী হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। প্রথম পুরস্কার পায় শফিক ইসলামের ‘ভূমিকম্প সংকেত যন্ত্র’, দ্বিতীয় পুরস্কার পায় শাফিয়া খাতুনের ‘তেল ছাকনি’, তৃতীয় পুরস্কার পায় মঞ্জুর রাহীর ‘খেলনা গাড়ি’। পুরস্কার দেওয়া হয় পাঁচ হাজার, তিন হাজার ও দু’ হাজার টাকা মূল্যের বিজ্ঞান বিষয়ক বই। ‘ক’ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইকবাল মাহমুদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে বিজ্ঞান মেলার সমাপ্তি ঘটে।

শাহরিয়ার মখদুম
প্রতিবেদক

What’s your Reaction?
+1
14
+1
10
+1
6
+1
2
+1
5
+1
3

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks