ভাবসম্প্রসারনঃ তোমার মাপে হয়নি সবাই, তুমিও হওনি সবার

play icon Listen to this article

তোমার মাপে হয়নি সবাই, তুমিও হওনি সবার মাপে তুমি মর কারো ঠেলায়, কেউ-বা মরে তোমার চাপে


মানুষের চাহিদা অফুরন্ত। এই অফুরন্ত চাহিদা পূরণে মানুষ পরস্পরের সাথে এক বিচিত্র প্রতিযোগিতায় লিপ্ত। একে অপরকে পেছনে ফেলার ষড়যন্ত্রে ব্যস্ত। এভাবে অন্যের প্রতি লোভ ও ঈর্ষা মানুষকে করে তোলে আক্রমণাত্মক। নিজের স্বার্থ সিদ্ধির জন্য অন্যের ক্ষতি করতেও মানুষ পিছপা হয় না।

কোনো মানুষই সর্বগুণ সমৃদ্ধ নয়। দৈহিক সৌন্দর্য ও ধন সম্পদ সবার সমান থাকে না। এটাই বাস্তবতা। কিন্তু অধিকাংশ মানুষই এ বাস্তবতা মেনে নিতে পারে না। তাই প্রত্যেক মানুষই নিজের অবস্থানে হয় অসুখী। যা নিজের নেই সেটার প্রতিই মানুষের আকর্ষণ তীব্র। এই না থাকা জিনিসগুলো অর্জন করার জন্য মানুষ ব্যগ্র হয়ে ওঠে।

আমৃত্যু মানুষ ছুটতে থাকে স্বপ্ন পূরণের আশায়। একটি স্বপ্ন পূরণ হলে আবার ধাওয়া করে অন্য স্বপ্নের পেছনে। এভাবে মানুষের আকাখ্ক্ষা শুধু বাড়তেই থাকে। এর কোনো শেষ হয় না। যেন অবিরাম চলছে মানুষের পাওয়া না পাওয়ার যুদ্ধ। আর এই যুদ্ধে মানুষ একে অপরের প্রতিদ্বন্দ্বী। সবাই মনে প্রাণে চেষ্টা করে প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে নিজে বিজয়ী হতে। এই বিজয়ের নেশায় মানুষ তার বিবেক, বুদ্ধি, মনুষ্যত্ব সব বিসর্জন দেয়। নিজের চাহিদা মিটাতে অন্যের ওপর চালায় নির্যাতন। অপরকে পদদলিত করে নিজের অবস্থানে পৌঁছাতে দ্বিধাবোধ করে না।

শিক্ষা: স্বল্প পরিসরের এই জীবনে মানুষ যদি শুধুমাত্র অর্থ-সম্পদ, মান-মর্যাদা অর্জনের পেছনে ছুটতে থাকে তাহলে তারা এই সুন্দর পৃথিবীর কোনো আনন্দ উপভোগ করতে পারবে না। তাই মানুষের উচিত নিজের যা আছে তাই নিয়েই সুখী হওয়ার চেষ্টা করা।

What’s your Reaction?
+1
1
+1
2
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ