নজরুল জয়ন্তী উদযাপন উপলক্ষে একটি প্রতিবেদন রচনা কর

play icon Listen to this article

তোমার বিদ্যালয়ে নজরুল জয়ন্তী উদযাপিত হয়েছে এর ওপর একটি প্রতিবেদন রচনা কর।

২৮.০৭.২০২০
অধ্যক্ষ
মনিপুর স্কুল এন্ড কলেজ, ঢাকা।


বিষয় : নজরুল জয়ন্তী উদযাপনের উপর প্রতিবেদন।

জনাব,
গত ২৫ মে ২০১৯ অর্থাৎ ১১ জৈ্যষ্ঠ ১৪২৬ তারিখে আমাদের বিদ্যালয়ে ১২০ তম নজরুল জয়ন্তী উদযাপিত হয়। আপনার দ্বারা আদিষ্ট হয়ে এ বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হলাে-

এবারের নজরুল জয়ন্তী অনুষ্ঠানটি দু’পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে থাকে আলােচনা অনুষ্ঠান এবং দ্বিতীয় পর্বে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। আলােচনা পর্ব আরম্ভ হয় সকাল ৯টায়। অনুষ্ঠানের প্রধান অতিথি, বিশেষ অতিথি, অন্যান্য আলােচকবৃন্দ ও শিক্ষার্থীদের পক্ষ থেকে কয়েকজন নজরুলের জীবন ও সাহিত্যকর্মের ওপর আলােচনা করেন।

এবারের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট নজরুল গবেষক, প্রাবন্ধিক, সাহিত্যিক ড. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কবির নাতনী খিলখিল কাজী। কাজী পরিবারের এ সদস্যের আগমন অনুষ্ঠানে বিশেষ মাত্রা যােগ করেছিল। কবি জীবনী আলােচনার মধ্য দিয়ে এ সময় অনুষ্ঠানের প্রথম পর্বের সময় শেষ হয়ে যায়। সভাপতি সাহেবের স্বাগত বক্তব্য প্রদানের মধ্য দিয়ে এ পর্বের পরিসমাপ্তি ঘটে। অনুষ্ঠানে দ্বিতীয় পর্ব শুরু হয় বেলা ৩ টায়। এ পর্বে থাকে কবিতা আবৃত্তি ও সংগীত পরিবেশন।

এ পর্বে কবিতা আর নজরুল সংগীত চলতে থাকে পালাক্রমে। কবিতা আবৃত্তি করেন মেহেদী হাসান, শিমুল মুস্তাফা, ভায়েসসহ আরও কয়েকজন বিশিষ্ট আবৃত্তিকার। বাংলাদেশের প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী ফেরদৌস আরা ছিলেন এ পর্বের প্রধান আকর্ষণ। তাঁর গানের সুর লহরিতে মতােয়ারা হয় সুংগীত প্রেমী দর্শক-শ্রোতার হৃদয়। নজরুলের লিখিত কবিতা ও গানে গানে মুখরিত হয়ে ওঠে সমগ্র কলেজ প্রাঙ্গন। সুরের মূর্ছণা থামে সন্ধ্যায় আলাে-আঁধারি খেলার গােধূলি লগ্নে। এর মধ্য দিয়ে শেষ হয় নজরুল জয়ন্তী উদযাপন।


মাে. আশিকুর রহমান
প্রতিবেদক


আরও কয়েকটি প্রতিবেদনঃ

What’s your Reaction?
+1
19
+1
7
+1
2
+1
4
+1
4
+1
3

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks