ভবিষ্যৎ কর্মপরিকল্পনা জানিয়ে পিতার কাছে পত্র লেখ।

play icon Listen to this article

মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তােমার ভবিষ্যৎ কর্মপরিকল্পনা জানিয়ে তােমার পিতাকে একটি পত্র লেখ।

অথবা, মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভবিষ্যৎ জীবনের লক্ষ্য জানিয়ে বন্ধুর কাছে একখানা পত্র লিখ।

অথবা, মনে কর, তােমার নাম আরিফ। তােমার বন্ধুর নাম অমিত। মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তােমার ভবিষ্যৎ জীবনের লক্ষ্য জানিয়ে বন্ধুকে একটি পত্র লেখ।

অথবা, মনে কর তােমার নাম রাজু ও তােমার বন্ধুর নাম রিমু। তােমার জীবনের লক্ষ্য কী তা জানিয়ে বন্ধুর নিকট একটি চিঠি লেখ।

১২.০৩.২০২১
নবীনগর, কুমিল্লা।

শ্রদ্ধেয় আব্বাজান,
প্রথমে আমার সালাম প্রহণ করবেন। আজ দুদিন হলাে আমার মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। আল্লাহর রহমতে ও আপনাদের দোয়ায় পরীক্ষা ভালােই দিয়েছি। আশা করি A প্রেড পেয়ে পাস করব। পরীক্ষার চাপে এতদিন ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে ভাবতে পারিনি। আজ সেই চাপ অপসারিত হয়েছে। তাই মাধ্যমিক পরীক্ষায় পাস করে ভবিষ্যতে কী করব সেই চিন্তা বারবার মনের ভিতর জেগে উঠছে। আপনি প্রবাসে থেকে আমাদের ভরণ-পােষনের জন্য কঠোর পরিশ্রম করছেন অথচ আমাদের জায়গা-জমি যা আছে, দেখাশােনার অভাবে তা থেকে পুরােপুরি ফসল পাওয়া যাচ্ছে না। আমি হিসাব করে দেখেছি, এ জায়গা-জমি নিজেরা ঠিকমতাে দেখাশােনা করলে আমাদের সারা বছরের খাওয়া-পরার সংস্থান তাে হবেই, আরও বিশ-পঁচিশ হাজার টাকা অতিরিক্ত আয় হতে পারে।

আমাদের দেশ কৃষিপ্রধান দেশ, কিন্তু আধুনিক উন্নত পদ্ধতিতে চাষাবাদ না জানায় আমরা আজ দরিদ্র, নিঃস্ব ও অসহায় হয়ে কষ্টে জীবন যাপন করছি। অথচ খাদ্যশস্য ও অন্যান্য জিনিসপত্রের দাম যেনভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে চাকরির টাকায় আর সংসার চালানাে সম্ভব নয়। এ অবস্থায় আমি ভাবছি, আমি কিছুদিন ঢাকা বা ময়মনসিংহ কৃষি খামারের অবৈতনিক কর্মী হিসেবে যােগ দেব এবং আধুনিক কৃষিব্যবস্থা সম্পর্কে হাতে কলমে শিক্ষাগ্রহণ করব। জানতে পারলাম, বাংলাদেশ সরকার এ ধরনের শিক্ষানবিশদের জন্য সব রকম ব্যবস্থা করেছেন। এমন কি দীর্ঘমেয়াদি ঋণের মাধ্যমে কৃষিবিভাগ জোতদার কৃষকদের অতি আধুনিক যন্ত্রপাতিও সরবরাহ করে থাকে।

কাজেই আমি কৃষিকাজেই আত্মনিয়ােগ করতে চাই। আমি আশা করি, আমাদের যে জায়গা-জমি আছে তাতে বছরে দু-তিনটা ফসল ফলিয়ে অনেক লাভবান হতে পারব। আমরা সকলেই ভালাে আছি। আমাদের জন্য দোয়া করবেন। আপনার কুশল কামনা করি।


ইতি
আপনার স্নেহধন্য
রফিক


বিশেষ দ্রষ্টব্য : পত্রের শেষে ডাকটিকেট সংবলিত খাম ও ঠিকানা ব্যবহার অপরিহার্য।

আরও কয়েকটি গুরুত্বপূর্ণ চিঠিপত্রঃ

What’s your Reaction?
+1
2
+1
5
+1
2
+1
2
+1
1
+1
0

আপনার মতামত জানানঃ