ভাব-সম্প্রসারণ: প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত

play icon Listen to this article

প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই

মূলভাব:

সত্য, ন্যায় প্রতিষ্ঠার জন্য, সুন্দর সমাজ নির্মাণের ব্রত নিয়ে যে প্রয়ােজনে মৃত্যুকে হাসিমুখে গ্রহণে প্রস্তুত, প্রকৃতপক্ষে তারাই মানুষ। সমাজে তারাই সম্মানের পাত্র। তাই তাদের শির সর্বদাই থাকে উন্নত।

ভাব-সম্প্রসারণ:

মানুষ এ পৃথিবীতে যদি যথাযােগ্য মর্যাদা সহযােগে বেঁচে থাকতে পারে তবেই জীবনের সার্থকতা ফুটে ওঠে। মর্যাদা সহকারে বাঁচার অর্থ ব্যক্তিত্বপূর্ণ জীবনের যথাযথ রূপায়ণ। সর্ব প্রকার বিপদ-আপদ ও সঙ্কট সাহসের সাথে মােকাবিলা করার মধ্যেই জীবনের সাফল্য নির্ভর করে। বিপদে মানুষ যদি ভিতু হয়ে পড়ে, তবে তাতে জীবনের গৌরব প্রকাশ পায় না। বাঁচতে হবে সাহসের সাথে। এর জন্য জীবনে বিপদকে তুচ্ছ জ্ঞান করতে হবে। যদি জীবন পণ করারও প্রয়ােজন পড়ে তবে তাও করার সাহস থাকতে হবে। আত্মত্যাগের সাহস থাকলে জীবনের মূল্য বােঝা যায়। আর কোনাে কিছুর ভয়ে যদি জড়ােসড়াে ও নির্জীব হতে হয় তবে মানুষের বাঁচার কোনাে সার্থকতা নেই। সাহসের সাথে সব বিপদ মােকাবিলা করলেই জীবনের অধিকার প্রমাণিত হবে। মানুষকে তাই যথার্থ সাহসী হয়ে জীবনের গৌরব প্রমাণ করতে হবে। আত্মত্যাগী সাহসী মানুষেরই বাঁচবার অধিকার আছে; ভীরু, কাপুরুষ ও দুর্বল চিত্তের নেই।

ন্তব্য:

আজকে সমাজ চায় সত্যিকারের ত্যাগী মানুষ। লােভের মরীচিকায় ভেসে চলা-বেশিদিন স্থায়ী হবার নয়। প্রকৃত ত্যাগী মানুষের মূল্য দিন যত যায় ততই বাড়ে। এটাই সত্য।


একই বিষয়ে আরও কয়েকটি ভাব-সম্প্রসারন নিম্নে উল্লেখ করা হল। শ্রেণিভেদে  সকল ছাত্র-ছাত্রীবৃন্দ তাদের নিজ নিজ পছন্দের ও শ্রেণি উপযোগী ভাব-সম্প্রসারন টি পড়ার সুযোগ পাবেন।

১. প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই (৮ম, ৯ম, ১০ম ও SSC পরিক্ষার্থীদের জন্য)

২. প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই (SSC.V2)

৩. প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত, বাঁচিবার অধিকার তাহারই (SSC.V3)

আপনার সংগ্রহে “প্রয়ােজনে যে মরিতে প্রস্তুত” বিষয়ক আরও কোন ভাব-সম্প্রসারন থাকলে আমাদের ঠিকানায় পাঠাতে পারেন। আপনার পাঠানো ভাব-সম্প্রসারন টি সাইটে আপলোড করা হবে। লেখা পাঠানোর ঠিকানাঃ admin@proshna.com

What’s your Reaction?
+1
1
+1
2
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks