মাদকাসক্তি যুবসমাজের অবক্ষয়ের অন্যতম কারণ এ বিষয়ে একটি প্রতিবেদন লিখ

play icon Listen to this article

মাদকাসক্তি যুবসমাজের অবক্ষয়ের অন্যতম একটি প্রধান কারণ। এ বিষয়ে পত্রিকায় প্রকাশ উপযােগী একটি প্রতিবেদন রচনা কর।

প্রতিবেদকের নামঃ ক

প্রতিবেদনের বিষয়ঃ মাদকাসক্তি যুবসমাজের অবক্ষয়ের অন্যতম প্রধান কারণ
স্থানঃ কক্সবাজার
তারিখঃ ১৭ জানুয়ারি, ২০২২ ইং

মাদকাসক্তি : যুবসমাজের অবক্ষয়ের প্রধান কারণ

মাদকাসন্তি বলতে মাদকদ্রব্যের প্রতি তীব্র নেশাকে বােঝায়। এটাকে বলা হয় মরণনেশা। সাধারণত মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত মাদক দ্রব্যের প্রতি মাদকাসক্তদের তীব্র আকর্ষণ কার্যকর থাকে। একবার কেউ এতে আসক্ত হলে এ থেকে বেরিয়ে আসা অত্যন্ত কঠিন। আমাদের দেশের যুবসমাজের একটি অংশ এ মরণনেশায় ব্যাপকভাবে আসক্ত হয়েছে। যারা মাদকদ্রব্য তৈরি ও সরবরাহ করে এবং যারা বাজারজাত করে তারা সবাই আমাদের দেশের যুবসমাজকে ধ্বংস করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

এক সময় গাজা, হেরােইন, ফেনসিডিল ব্যাপকভাবে প্রসার লাভ করেছিল। এখন এগুলাের পাশাপাশি সবচেয়ে বেশি প্রসার লাভ করেছে ইয়াবা। নৌপথে বা পাহাড়ি পথে এসব মাদকদ্রব্য দেশের ভেতরে এনে তা সারাদেশে নানা কৌশলে সরবরাহ করা হয়। এ ব্যবসায়ের সাথে যুক্ত রয়েছে প্রভাবশালী রাজনীতিক, ব্যবসায়ী ও নিম্নশ্রেণির বেকার লােকজন। থাইল্যান্ড, মায়ানমার থেকে অতি সহজেই বিপুল পরিমাণ ইয়াবা, হেরােইন জাতীয় ভয়ানক মাদকদ্রব্য আমাদের দেশে আসছে। যার ক্রেতাদের একটি বড় অংশ আমাদের সম্ভাবনাময় যুবসমাজ। তারা নেশায় আসক্ত হতে গিয়ে বাবা-মাসহ পরিবারের সবার বিরাগভাজন হচ্ছে, তাদেরকে মারধর করছে, এমনকি হত্যা পর্যন্ত করছে।

এছাড়া চুরি, ছিনতাই ও ডাকাতিসহ নানা অপরাধের সাথে যুক্ত হচ্ছে। পত্র-পত্রিকার পাতা উল্টালেই এসব খবর নজরে আসে। কক্সবাজার জেলার বহু স্পটে গিয়ে মাদকগ্রহণকারী হিসেবে যুবসমাজকেই বেশি দেখা গেছে। বহু পরিবারে ছেলেদের এমনকি মেয়েদের নিয়েও ঝামেলার শেষ নেই। থানাগুলাের রিপাের্টে মাদকাসক্তদের যে ভয়াবহ চিত্র রয়েছে, তা সত্যিই উদ্বেগজনক। শুধু আইনপ্রয়ােগকারী সংস্থা বা বিচারবিভাগ মাদকদ্রব্যের ভয়াবহতা দুর করতে পারবে না। এর জন্য সমাজের সর্বস্তরে ব্যাপক সচেতনতা ও প্রতিরােধ আন্দোলন জরুরি হয়ে উঠেছে।

‘ক’
প্রতিবেদক


আরও কয়েকটি প্রতিবেদন রচনাঃ

What’s your Reaction?
+1
35
+1
22
+1
4
+1
3
+1
7
+1
6

আপনার মতামত জানানঃ