শব্দ গঠনের উপায়

play icon Listen to this article

শব্দ গঠনের উপায়

শব্দ গঠন

শব্দের অর্থ-বৈচিত্রের জন্য নানাভাবে তার রুপ-রুপান্তর সাধন করা হয়। এভাবে বিভিন্ন অর্থে ব্যবহার উপযোগী করে তোলার জন্য শব্দ তৈরির প্রক্রিয়াই হলো শব্দ গঠন।

আবার অন্যভাবে বলা যায়, মৌলিক শব্দের সঙ্গে সন্ধি, সমাস, প্রত্যয়, বিভক্তি, উপসর্গ যুক্ত হয়ে নতুন শব্দ গঠনের প্রক্রিয়াকে শব্দ গঠন বলে। অর্থাৎ ছোট ও সহজ শব্দ বা পদের সহায্যে বড় ও জটিলতর শব্দ তৈরির প্রক্রিয়াকে শব্দ গঠন বলে।

শব্দ গঠন প্রক্রিয়া

শব্দ গঠনের যেসব প্রক্রিয়া বা নিয়ম রয়েছে সেগুলোর মধ্যে প্রধান হচ্ছে:

১. প্রত্যযোগে শব্দ গঠন: ধাতু বা শব্দের সঙ্গে প্রত্যয় যুক্ত হয়ে নতুন নতুন শব্দ গঠিত হলে তাকে প্রত্যয় যোগে শব্দ গঠন বলে। এ প্রক্রিয়ায় দুই ধরনের শব্দ গঠিত হয়। যথা:

ক. কৃদন্ত শব্দ : ধাতুর পরে অন, অন্ত, অনীয়, ও প্রত্যয় যুক্ত হয়ে নতুন নতুন শব্দ গঠিত হয়। যেমন : কাঁদ+অন=কাঁদন, জ্বল+অন=জ্বলন, চ্ল+অন্ত=চলন্ত, পা+অনীয়=পানীয়, ভুজ+ত=ভুক্ত ইত্যাদি।

খ. তদ্ধিতান্ত শব্দ : নাম শব্দ বা বিশেষ্য জাতীয় শব্দের পরে, ই, আই, ইক, আনা, আনি ও খোর প্রত্যয় যুক্ত হয়ে নতুন শব্দ গঠিত হয়। যেমন : গোলাপ+ই=গোলাপি, বড়+আই=বড়াই, সাহিত্য+ইক=সাহিত্যিক, ঘর+আনা=ঘরানা, ঘষ+খোর=ঘুষখোর ইত্যাদি।

২. উপসর্গযোগে শব্দ গঠন : ধাতু বা শব্দের পূর্বে সংস্কৃত, বাংলা ও বিদেশি উপসর্গ বসে নতুন নতুন শব্দ গঠিত হয়। যেমন :

বাংলা উপসর্গযোগে : অ=অমিল, অনা=অনাচার
তৎসম উপসর্গযোগে : প্র=প্রভাত, অপ=অপব্যয়
বিদেশি উপসর্গযোগে : নিম=নিমরাজি, হর=হররোজ

৩. সমাসের সাহায্যে শব্দ গঠন : পরস্পর অর্থসঙ্গতিপূর্ণ দুই বা ততোধিক পদ একপদে পরিণত হওয়াকে সমাস বলে। ’সমাস’ শব্দের অর্থ-সংক্ষেপ। তাই সামাসের কাজ হলো পদে পদে মিল ঘটিয়ে বাক্যটি সংক্ষেপ ও সুন্দর করা। যেমন :

‘পঙ্কে জম্নে যা’ একটি বাক্য। বাক্যটিকে সংক্ষেপ করে বলা হয় ‘পঙ্কজ’। আর এর মধ্যে দিয়েই সমাস গঠিত হলো।

৪. সন্ধিযোগে শব্দ গঠন : পাশাপাশি দুটি ধ্বনির মিলনে বাংলা ভাষায় স্বরসন্ধি, ব্যঞ্জনসন্ধি ও বিসর্গ-সন্ধির সাহায্যে শব্দ গঠন করা যায়। যেমন : নর+অধম=নরাধম, দিক+অন্ত=দিগন্ত, আবিঃ+ভাব=আবির্ভাব ইত্যাদি।

৫. বিভক্তিযোগ শব্দ গঠন : বাংলা ভাষায় সর্বনাম ও ক্রিয়াপদের সাথে শ্বদ বিভক্তি ও ক্রিয়া বিভক্তি যুক্ত হয়ে নতুন নতুন শব্দ গঠিত হয়। যেমন: রহিম+কে=রহিমকে, চল+ছে=চলছে ইত্যাদি।

What’s your Reaction?
+1
2
+1
3
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ