শিক্ষার মান উন্নয়নে ছাত্র-শিক্ষক ও অভিভাবকের ভূমিকা শীর্ষক মুক্ত আলােচনার একটি প্রতিবেদন তৈরি কর।

play icon Listen to this article

শিক্ষার মান উন্নয়নে ছাত্র-শিক্ষক ও অভিভাবকের ভূমিকা শীর্ষক মুক্ত আলােচনার একটি প্রতিবেদন তৈরি কর।


প্রতিবেদনের বিষয় : শিক্ষার মান উন্নয়নে ছাত্র-শিক্ষক অভিভাবকের ভূমিকা
তারিখঃ
০২ ফেব্রুয়ারি, ২০১৯
সময় ও স্থানঃ সকাল ১০টা, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় অডিটোরিয়াম, ঢাকা।

শিক্ষার মান উন্নয়নে ছাত্র-শিক্ষক ও অভিভাবকের ভূমিকা

খ্যাতনামা বেসরকারি প্রতিষ্ঠান ‘শিক্ষার উন্নয়ন করি’ -এর উদ্যোগে আমাদের উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় অডিটোরিয়ামে শিক্ষার মান উন্নয়নে ছাত্র-শিক্ষক ও অভিভাবকের ভূমিকা শীর্যক মুক্ত আলােচনার আয়ােজন করা হয়। এতে ২৫টি স্কুলের আড়াইশাে ছাত্র-শিক্ষক ও অভিভাবক অংশগ্রহণ করেন। এতে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদ এবং সভাপতিত্ব করেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসরীন জাহান চৌধুরী। সঞ্চালকের ভূমিকায় ছিলেন ‘শিক্ষার উন্নয়ন করি’-এর গবেষক নঈম জহীর।

অনুষ্ঠানের শুরুতেই সঞ্চালক ঢাকা এবং ঢাকার বাইরে থেকে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে পরিচয় করিয়ে দেন। এরপর স্বাগত বক্তব্য রাখেন ‘শিক্ষার উন্নয়ন করি’-এর চেয়ারম্যান ড. আবিদ আনােয়ার। মূল প্রবন্ধ পাঠ করেন ‘শিক্ষার উন্নয়ন করি’-এর গবেষক ড. মােস্তাফিজুর রহমান। এতে তিনি বর্তমান শিক্ষাব্যবস্থার নানা দিক তুলে ধরে এর নেতিবাচক দিকগুলাের উন্নয়নে কিছু কার্যকর সুপারিশ উপস্থাপন করেন। এরপর শুরু হয় মুক্ত আলােচনা।

প্রথমেই এতে অংশ নিয়ে শের-এ-বাংলা স্কুলের প্রধান শিক্ষক বলেন, দেশে নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে, পাসের হার অনেক বেড়েছে কিন্তু শিক্ষার মান তুলনামূলকভাবে বাড়েনি। তিনি এ বিষয়ে নিবিড় পর্যবেক্ষণের ওপর গুরুত্ব আরােপ করেন। মুড়াপাড়া স্কুলের প্রধান শিক্ষক জেলার স্কুলগুলাের মধ্যে শিক্ষার মান বৃদ্ধির প্রতিযােগিতা ও পুরস্কার প্রদানের প্রস্তাব করেন। মুন্সীগঞ্জ সরকারি স্কুলের প্রতিনিধি স্কুলের শিক্ষকদের মধ্যে মান উন্নয়নের প্রতিযােগিতার প্রস্তাব করেন। সাভার হাই স্কুলের সিনিয়র শিক্ষক শিক্ষার মান উন্নয়নের জন্য ছাত্রদের ওপর মানসিক চাপ সৃষ্টির উল্লেখ করেন। টাঙ্গাইল থেকে আগত একজন অভিভাবক প্রতিনিধি ছাত্রছাত্রীদের অমনােযােগিতার কথা তুলে ধরে দৈহিক ও মানসিক শান্তি প্রয়ােগের ওপর গুরুত্ব দেন।

প্রধান অতিথি মহােদয় তার মূল্যবান বক্তব্যে মুক্ত আলােচনার নানা দিক তুলে ধরে সহানুভুতিশীল ও মানবিক দৃষ্টিকোণ থেকে শিক্ষার্থীদের দেখার প্রতি গুরত্ব আরােপ করে শিক্ষক ও অভিভাবকদের আরাে সৃষ্টিশীল ও যত্নবান হয়ে বেশি সময় দেওয়ার অনুরােধ করেন। সবশেষে সভাপতির ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে শিক্ষার মান উন্নয়নে মুক্ত আলােচনার সমাপ্তি ঘটে।

প্রতিবেদক
শাহরিয়ার আলম

What’s your Reaction?
+1
14
+1
6
+1
5
+1
4
+1
1
+1
2

আপনার মতামত জানানঃ