শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র রচনা কর।

play icon Listen to this article

শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র রচনা কর।

অথবা, মনে কর, তুমি রাজু, তােমার বিদ্যালয় মুন লাইট উচ্চ বিদ্যালয়”। শিক্ষা সফরে যাওয়ার অনুমতি প্রার্থনা করে তােমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে একখানা দরখান্ত লেখ।

অথবা, শিক্ষাসফরে যাওয়ার যুক্তি দেখিয়ে তােমার বিদ্যালয় প্রধানের কাছে অর্থ ও অনুমতি প্রার্থনা করে একটি আবেদনপত্র রচনা কর।

অথবা, মনে কর, তুমি ফারহান। তুমি বগুড়া জিলা স্কুলের ছাত্র। শিক্ষাসফরে যাওয়ার জন্য অর্থ ও অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদনপত্র লেখ।

অথবা, বিদ্যালয় থেকে শিক্ষাসফরের অনুমতি ও আর্থিক সাহায্য প্রার্থনা করে প্রধান শিক্ষকের নিকট দরখান্ত লেখ।


৩০. ০১. ২০২২
প্রধান শিক্ষক,
রতনপুর উচ্চ বিদ্যালয়,
রতনপুর, শরীয়তপুর।

বিষয় : শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির মানবিক বিভাগের ছাত্র। প্রতি বছরের মতাে এবারও বিজ্ঞান বিভাগের ছাত্রদেরকে শিক্ষাসফরে প্রেরণ করা হচ্ছে বলে আমরা জানতে পারলাম। আমরা স্বীকার করছি, বিজ্ঞান বিভাগের ছাত্রদের শিক্ষাসফরের গুরুত্ব অপরিহার্য। তবে মানবিক বিভাগের ছাত্রদেরও শিক্ষাসফরের প্রয়ােজনীয়তা আছে। বিজ্ঞান বিভাগের ছাত্রদের সাথে মানবিক বিভাগের ছাত্রদেরকে এ সুযােগ দেওয়া দরকার। এতে মানবিক বিভাগের ছাত্রদের ব্যবহারিক শিক্ষার সাথে বাস্তব জ্ঞান ও অভিজ্ঞতা আরও সমৃদ্ধ হবে।

সেই সঙ্গে ভূগােলের জ্ঞানলাভ সহ দেশের ভুপ্রকৃতি, সম্পদ, মানুষ ও জীবনযাপন প্রণালির ছবি যত সহজে দেখা যাবে, বইয়ের পাতায় ততটা কোনােদিন খুঁজে পাওয়া যাবে না। আর ভ্রমণে আছে দেশ এবং তার মানুষকে জানার সুযােগ। তাছাড়া শিক্ষাসফরের অর্ধেক ব্যয় সফরে যেতে ইচ্ছুক ছাত্ররা বহন করবে। আর স্কুল কর্তৃপক্ষকে বাকি অর্ধেক ব্যয় বহন করার জন্য অনুরােধ করছি।

অতএব, মহােদয়ের নিকট প্রার্থনা যে, আমাদের আবেদনটি বিবেচনা করে মানবিক বিভাগের ছাত্রদেরকে এ বছর শিক্ষাসফরে প্রেরণ করে যথার্থ জ্ঞান অর্জনের সুযােগ দানে বাধিত করবেন।

বিনীত-
আপনার একান্ত অনুগত
দশম শ্রেণির মানবিক বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ।

গুরুত্বপূর্ণ আরও কয়েকটি আবেদনপত্রঃ

What’s your Reaction?
+1
5
+1
7
+1
5
+1
1
+1
1
+1
2

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks