সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা

play icon Listen to this article

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা

ভাব-সম্প্রসারণ: আশা বেঁচে থাকার সঞ্জীবনী শক্তি। মানবজীবন পদে পদে কন্টকাকীর্ণ। বিপদসঙ্কুল এ জগৎ-সংসারে আশা ছাড়া বেঁচে থাকা যায় না। আশাই মানুষকে ভাবতে উদ্বুদ্ধ করে, মনে দেয় সাহস, দেহে দেয় শক্তি। পৃথিবীতে যেমন সুখ আছে তেমনি দুঃখও আছে। সুখ-দুঃখে ঘেরা মানুষের সংসার সাগর।

এখানে সুখ যেমন চিরন্তন, দুঃখও তেমনি নিত্য। সুখ পেতে হলে মানুষকে বিশাল দুঃখকে পার করতে হয়। একদা শেক্সপীয়রের মুখে ধ্বনিত হয়েছিল— ‘ Life is not a bed of roses.’ অর্থাৎ, জীবন ফুলশয্যা নয়। তাই নিরবচ্ছিন্ন সুখের জীবন। কারও নয়। মানুষের মনে আশা আছে বলেই মানুষ সব দুঃখ সহ্য করে সুখের দোরগোড়ায় পৌছতে পারে। সাগরের বুকে যেমন অসংখ্য ঢেউ নেচে বেড়ায়, পৃথিবীর বুকেও তেমনি অপরিমেয় দুঃখ বিরাজ করে। সাগর পাড়ি দিতে ভেলা যেমন একমাত্র সম্বল, দুঃখের পাথার পাড়ি দিতেও আশা তেমনি একমাত্র নির্ভর।

এ পৃথিবীতে বেঁচে থাকতে হলে মানুষকে কোনাে না কোনাে কাজে লিপ্ত থাকতে হয়। কারণ জাগতিক পরিধিতে সাংসারিক জীবনে অভাব দেখা দেয়। এ অভাব মেটানাের জন্য মানুষকে অর্থোপার্জনে মনােনিবেশ করতে হয় ও কাজে অব্যাহত থাকতে হয়। কিন্তু কাজ করতে গেলেই বাধাবিঘ্ন এসে পথ রােধ করে দাঁড়ায়। তখন হিতাহিত জ্ঞানশূন্য মানুষ দুঃখের সাগরে হাবুডুবু খেতে থাকে। তাছাড়া দুঃখ দারিদ্র্য সংসারে নিত্য। দুঃখ-কষ্ট নিয়েই মানুষের জীবন ‘, কিন্তু দুঃখের পাশাপাশি সুখ আসবে এটাও ধ্রুব সত্য।

দুঃখ-কষ্ট হলাে এ জগতের চরম লজ্জা। আর দুঃখ-কষ্টের মধ্যে আশাই একমাত্র অবলম্বন। ইংরেজিতে একটি প্রবাদ আছে-‘ Where is life there hope. ‘ আশা জীবনদায়িনী ফল বিশেষ। আশাই মানুষকে পরিচালিত করে। আশাই একমাত্র মানুষের জীবনকে চির চঞ্চল করে রাখে। আশা না থাকলে প্রকৃতপক্ষে জীবন বৈচিত্র্যহীন হয়ে পড়ত। আশা না থাকলে সে ব্যর্থ হয়ে ভেঙে পড়ত এবং চেষ্টা আর চালিয়ে যেতে পারত না। ফলে সে কোনাে কালেই সুখের সন্ধান পেত না।

তাই সাগরের ভেলার মতাে আশাই দুঃখকে পাড়ি দিয়ে সুখের কিনারায় পৌছে দেয়। আশা আছে বলেই মানুষ বার বার সুখের স্বপ্ন দেখে। আশা মানুষকে নতুন করে বাঁচতে শেখায়। তাই মানুষ আশায় বুক বেঁধে নতুন করে বাঁচার স্বপ্ন দেখে, ভাবে অমানিশা কেটে যাবে, উঠবে সুখের সােনালি সূর্য। মানুষের জীবনে আশা-আকাঙ্ক্ষাই একমাত্র দুঃখ নিবৃত্তির উপায়। আশা না থাকলে মানুষের সংসারে জীবন যাপন করা সম্ভব হতাে না।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks