এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান – সারমর্ম

play icon Listen to this article

ছাড়পত্র

সুকান্ত ভট্টাচার্য


বাংলা সাহিত্যের কিশোর কবি খ্যাত সুকান্ত ভট্টাচার্য ছিলেন মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী এবং প্রগতিশীল চেতনার অধিকারি। মাত্র ২১ বছরের ছোট্ট জীবনে তিনি নিজেকে গন মানুষের কবি হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছিলেন। হে মহাজীবন কবিতায় ক্ষুধিত মানুষের হাহাকারে বস্তুবাদী কবি বলেছিলেন- ‘ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় / পূর্ণিমা চাঁদ যেন ঝলসানো রুটি‘। ছাড়পত্র কবিতায় এ পৃথিবীকে জঞ্জাল মুক্ত করতে দৃঢ় প্রতিজ্ঞ হয়ে লিখেছিলেন- ‘এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান;…/চলে যাবাে — তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ।/ প্রাণপণে পৃথিবীর সরাবাে জঞ্জাল’ । এই প্রতিভাবান কবির লেখনী মাত্র একুশ বছর বয়সেই পরাজিত হয় দুরারোগ্য যক্ষা রোগের কাছে।

একাডেমিক প্রশ্ন

এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান

এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান;
জীর্ণ পৃথিবীতে ব্যর্থ, মৃত আর ধ্বংসস্থূপ— পিঠে
চলে যেতে হবে আমাদের।
চলে যাবাে — তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ।
প্রাণপণে পৃথিবীর সরাবাে জঞ্জাল,
এ বিশ্বকে এ শিশুর বাসযােগ্য করে যাব আমি
নব জাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

সারমর্ম:

পৃথিবীর মানুষকে তাদের জীবনের ব্যর্থতার গ্লানি নিয়ে সরে যেতে হবে। স্থান ছেড়ে দিতে হবে নবাগত শিশুদের জন্যে। যাবার আগে তাদের পুরাতন পৃথিবীর জঞ্জাল পরিষ্কার করে নবাগত শিশুদের বাসযােগ্য করে যেতে হবে।


জ্ঞানের বিকাশ শিক্ষার মূল লক্ষ্য, মুখস্ত নির্ভর শিক্ষা শিক্ষার্থীর জ্ঞানের প্রসার ঘটায় না। তাই আমরা প্রতিটি পাঠ্য বিষয় আলোচনা করতে গিয়ে তার সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক বিষয়াবলী আলোচনা করি যাতে শিক্ষার্থীর জ্ঞানের প্রসার ঘটে। চলো আজ আমরা সুকান্ত ভট্টাচার্যের পৈত্রিক ভিটা থেকে ঘুরে আসি আর সেই সাথে জেনে আসি কবির সম্পর্কে জানা-অজানা নানা তথ্য…

একাডেমিক প্রশ্ন
Dibakar Biswas Vlog
What’s your Reaction?
+1
2
+1
4
+1
1
+1
2
+1
0
+1
0

1 thought on “এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান – সারমর্ম”

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks