বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা

play icon Listen to this article

বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা

প্রিয় শিক্ষার্থী বন্ধু, শিরোনাম দেখে বুঝতে পারছ আমাদের আজকের আলোচ্য বিষয় বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা। এই অনুচ্ছেদটি পড়ার পরে আমরা সম্পর্কিত বিষয় গুলো দেখে নেবো পোষ্টের শেষে সংযুক্ত তালিকা থেকে। তাহলে চলো পড়ে দেখি…

একাডেমিক প্রশ্ন

বাংলা নববর্ষ বাঙালির প্রাণের উৎসব। পয়লা বৈশাখ এ উৎসব পালিত হয়। পৃথিবীর যেখানে যত বাঙালি আছে, তারা সবাই উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ পালন করে। বাংলাদেশে একসময় এ দিনে ‘ পুণ্যাহ অনুষ্ঠান হতাে জাকজমকভাবে। এখন হালখাতা, মঙ্গল শােভাযাত্রা, কবিগান, কীর্তন, যাত্রা, বৈশাখী মেলা, আবৃত্তি-নাচ-গানে মুখরিত থাকে সারাদেশ। কোনাে কোনাে এলাকায় নৌকাবাইচ, হাডুডু, ষাঁড়ের লড়াই, মােরগের লড়াই ইত্যাদি খেলাধুলার আয়ােজন করা হয়। ক্ষুদ্র নৃ-গােষ্ঠী পালন করে তিন দিনব্যাপী আনন্দময় ‘ বৈসাবি উৎসব। পণ্ডিতরা মনে করেন মুঘল সম্রাট আকবর বাংলা সন চালু করেন।

এ দিনটা যেমন আনন্দ উল্লাসের জন্য তেমনি পরস্পর কুশল বিনিময় ও কল্যাণ কামনার জন্য। আমরা একে অন্যকে বলি, শুভ নববর্ষ। এ দিনে শহরাঞ্চলে পান্তা-ইলিশ খাওয়ার চল হয়েছে ইদানীং। নতুন অথবা সুন্দর জামাকাপড় পরে সব বয়সের মানুষ বাংলা নববর্ষে আনন্দে মেতে ওঠে। বাংলা নববর্ষ এখন আমাদের প্রধান জাতীয় উৎসব।

বাংলা নববর্ষ অনুচ্ছেদ এর সাথে সম্পর্ক যুক্ত কয়েকটি পাঠ্য বিষয়ঃ

কেমন লাগলো আমাদের আজকের আয়োজন? তোমার মতামত জানাও কমেন্ট বক্সে। আর ভবিষ্যতে আবার পড়তে সোসাল মিডিয়ায় শেয়ার করে রাখতে পারো, অথবা নিচের ডাউনলোড বাটন থেকে তোমার মোবাইল বা কম্পিউটারে সেভ করে রাখতে পার।

একাডেমিক প্রশ্ন
What’s your Reaction?
+1
2
+1
1
+1
2
+1
0
+1
0
+1
0

1 thought on “বাংলা নববর্ষ অনুচ্ছেদ রচনা”

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks