ভাবসম্প্রসারনঃ আশার অন্ত নাইকো বটে আর সকলের অন্ত ঘটে

play icon Listen to this article

আশার অন্ত নাইকো বটে আর সকলের অন্ত ঘটে


আমাদের বেঁচে থাকার অন্যতম অনুপ্রেরণা হলো আশা। এই আশার কারণেই আমরা স্বপ্ন দেখি, ভালো ভাবে বেঁচে থাকতে চাই এই ধরায়। আশা-আকাঙ্ক্ষায় না থাকলে মানবজীবন এত কর্মচঞ্চল হতো না। মানুষের সকল কর্মস্পৃহা স্থবির হয়ে পড়ত। মানুষের এই আশা-আকাঙ্ক্ষার কোনো শেষ নেই।

একটির পর অন্য একটি দ্রব্য পাওয়ার আকাঙ্ক্ষায় মানুষ সর্বদাই তাড়িত। কারো যদি মাটির ঘর থাকে তবে তার আশা থাকে টিনের ঘর তৈরি করার। টিনের ঘর হওয়ার কিছুদিন পরই দালান করার বাসনা তার মনে জাগে। আবার দালান বাড়ি করার পর একটি গাড়ি কেনার স্বপ্ন দেখতে শুরু করে ঐ ব্যক্তি।

প্রতিনিয়ত আশা পূর্ণতার স্বপ্ন নিয়েই তার সারাটি জীবন কাটে। এভাবে কোনো একটি জিনিস পাওয়ার পর তার মনের মধ্যে ঐ দ্রব্যটি নিয়ে আর তেমন আখাঙ্ক্ষা কাজ করে না। বর্তমান এই আধুনিক জগতে মানুষের আশা আকাঙ্ক্ষাকে আরো বাড়িয়ে তুলেছে। যেমন একজন মানুষ হয়তো ভালো একটি বস্তু পাওয়ার আশা করল।

অনেক কষ্টে তা পেলেও কিছুদিন পর ঐ বস্তুর প্রতি তার আগের আগ্রহ থাকে না। নতুন অন্য বস্তু পাওয়ার জন্য সে ব্যাকুল হয়ে যায়। অর্থাৎ কোনো একটি নির্দিষ্ট বিষয় বা উপাদানকে পাওয়ার আশা একদিন সমাপ্ত হয় কিন্তু আশার কখনো সমাপ্তি ঘটে না। প্রতিক্ষণই নিত্যনতুনভাবে আশা তার অন্তরে জাগ্রত হয়।

শিক্ষা: মানুষ আশার পেছনে মরীচিকার মতো প্রতিনিয়তই ছুটে চলেছে। মৃত্যুৎ পর্যন্ত চলতে থাকবে তার এই অসীম আকাঙ্ক্ষার। তাই অল্প আশা-আকাঙ্ক্ষাতে তুষ্ট থাকাই শ্রেয়।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ