ছােট ভাইকে বই পড়ার উৎসাহ দিয়ে একটি চিঠি লেখ

play icon Listen to this article

তােমার ছােট ভাইকে এখন থেকেই বিজ্ঞান মনস্ক করে গড়ে তােলার জন্য, ভালাে ভালাে বিজ্ঞান সাময়িকী ও বিজ্ঞানের বই পড়ার উপদেশ দিয়ে একখানা পত্র লেখ।


অথবা, ছােট ভাইকে বই পড়ার উৎসাহ দিয়ে একটি চিঠি লেখ।

০১, ০৫.২০২১
বন্দর, নারায়ণগঞ্জ।

মেহের রুবেল,
আমার অনেক আদর ও স্নেহ নিও। গতকাল তােমার পত্র পেয়ে আনন্দিত হয়েছি। তারচেয়েও অনেক বেশি আনন্দ পেয়েছি দশম শ্রেণির প্রথম সাময়িক পরীক্ষায় বিজ্ঞান বিষয়ে তােমার সর্বাধিক নম্বর পাওয়ার সংবাদ জেনে। তােমার এ কৃতিত্ব উত্তরােত্তর বৃদ্ধি পাবে বলে আমি বিশ্বাস করি।


বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। জীবনে সুখ-স্বাচ্ছন্দ্য বিধানকল্পে মানুষ একদা বিজ্ঞানচর্চা শুরু করেছিল। বিজ্ঞানের হাত ধরে মানুষ সেদিন পেয়েছিল জীবনের নিরাপত্তার প্রতিশ্রুতি, পেয়েছিল জীবনের সুখ এবং স্বাচ্ছন্দ্যের আশ্বাস। দেশ ও জাতি গঠনের ক্ষেত্রে বিজ্ঞান শিক্ষার প্রয়ােজনীয়তা অত্যাবশ্যক। বিজ্ঞান ছাড়া বর্তমান পৃথিবী অচল।
কাজেই বিজ্ঞান বিষয়ে তােমাকে অধিক মনােযােগী হতে হবে। আর সে জন্যে তােমাকে ভালাে ভালাে বিজ্ঞান সাময়িকী এবং বিজ্ঞান লেখকদের ভালাে ভালাে বই পড়তে হবে।

বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন সংগঠন থেকে যেসব বিজ্ঞান সাময়িকী প্রকাশিত হয় সেগুলাে পড়তে পার। ‘সায়েন্স ওয়ার্ল্ড’ নামে একটি বিজ্ঞান সাময়িকী বের হয়, সেটা পড়তে পার। তাছাড়া দৈনিক পত্রিকাগুলােতেও বিজ্ঞানভিত্তিক নানা প্রতিবেদন ছাপা হয়; নতুন নতুন আবিষ্কারের সংবাদ প্রকাশিত হয় যা পড়ে তুমি সাম্প্রতিক আবিষ্কার সম্পর্কে তথ্য নির্ভর জ্ঞান অর্জন করতে পারবে। আমাদের দেশে বিজ্ঞানের নানা বিষয় নিয়ে অনেক মজার মজার বই রচিত হয়েছে। যেমন- আবদুল্লাহ আল মুতীর ‘এসাে বিজ্ঞানের রাজ্যে’, ‘আবিষ্কারের নেশায়’, ‘বিজ্ঞান ও মানুষ’, ‘এ যুগের বিজ্ঞান’ ইত্যাদি। এসব বই পড়লে বিজ্ঞানের বহু অজানা দিক সম্পর্কে জানতে পারবে।

কাজেই বিদ্যালয়ের পাঠ্যবিষয় ঠিকমতাে পড়ার পাশাপাশি নিজেকে একজন বিজ্ঞানমনষ্ক ব্যক্তি হিসেবে গড়ে তােলার জন্য আমি তােমাকে নানা ধরনের বিজ্ঞান সাময়িকী ও বিজ্ঞানের বই পড়ার পরামর্শ দিচ্ছি। লেখাপড়ার মধ্য দিয়ে একজন যােগ্য মানুষ হিসেবে তােমাকে গড়ে উঠতে হবে। বিজ্ঞানমনষ্ক জানী মানুষ হিসেবে নিজেকে গড়ে তােলাই তােমার একমাত্র কাজ ও কর্তব্য।


তােমার সুন্দর জীবন ও সর্বাঙ্গিন সাফল্য কামনা করি।


ইতি-
তােমার বড় ভাই
শাহেদ আলম


[বিশেষ দ্রষ্টব্য : পত্রের শেষে ডাকটিকেট সংবলিত খাম ও ঠিকানা ব্যবহার অপরিহার্য]


আরও কয়েকটি ব্যক্তিগত চিঠিঃ

What’s your Reaction?
+1
0
+1
3
+1
1
+1
2
+1
2
+1
1

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks