পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরােপণ- এই শিরােনামে একটি প্রতিবেদন রচনা কর।

play icon Listen to this article

পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরােপণ- এই শিরােনামে একটি প্রতিবেদন রচনা কর।

অথবা, মনে কর, তুমি ‘তাপস’ ‘দৈনিক ইত্তেফাক পত্রিকার একজন প্রতিনিধি। পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষরােপণের গুরুত্ব বর্ণনা করে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন লেখ।


পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরােপণ


নিজস্ব প্রতিবেদক । দৈনিক ইতেফাক, ১৮ জুলাই ২০২১। পরিবেশ মানবজীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, পরিবেশ মানুষের জীবনের বিকাশকে ব্যাপকভাবে প্রভাবিত করে। ভালাে পরিবেশ ভালাে মানুষ তৈরি করে। খারাপ পরিবেশ খারাপ মানুষ তৈরি করে। পৃথিবীতে জীবনের অস্তিত্বের জন্য প্রথম ও প্রধান পূর্বশর্ত হচ্ছে সুস্থ ও প্রশান্ত পরিবেশ। কিন্তু নানাবিধ কারণে পরিবেশ দৃষিত হচ্ছে। বেচে থাকার জন্য যে সুস্থতার প্রয়ােজন পরিবেশ ক্রমেই তা হারিয়ে ফেলেছে। আর পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য প্রয়ােজন বৃক্ষ। এ উদ্দেশ্যেই সম্প্রতি বৃক্ষরােপণ সপ্তাহ পালন করা হয়। বৃক্ষরাপণের প্রয়ােজন আছে। আমরা জানি, প্রাকৃতিক ভারসাম্যের জন্য দেশের ২৫ শতাংশ বনভূমি আবশ্যক, কিন্তু বাংলাদেশে বর্তমানে আছে মাত্র ১৩ শতাংশ বনভূমি।

আমাদের অস্তিত্ব রক্ষার জন্য আমাদের বনায়ন বৃদ্ধি করা উচিত। নইলে আমরা গ্রীন হাউজ এফেক্ট-এর করাল গ্রাস থেকে নিজেদেরকে রক্ষা করতে পারব না। বৈজ্ঞানিকদের সমীক্ষায় জানা গেছে যে, গ্রীন হাউসের প্রভাবে বাংলাদেশে ১ মিটার সমুদ্রপূষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেতে পারে, আর তাতে উপকূলীয় প্রায় ২২,৮৮৯ বর্গকিলােমিটার বাংলাদেশ পানির নিচে যেতে পারে। তাছাড়া আমাদের প্রাণিজগতের বেঁচে থাকার জন্য প্রয়ােজনীয় উপাদান হলাে অক্সিজেন। অক্সিজেন আমরা সাধারণত পেয়ে থাকি বৃক্ষ বা বনভূমি থেকে। আমাদের বাংলাদেশের মানুষের জন্য যে পরিমাণ অক্সিজেনের প্রয়ােজন, সে পরিমাণ অক্সিজেন মেটানাের মতাে বনভূমি বাংলাদেশে নেই। এমতাবস্থায় আমাদের বনভূমি বা উদ্ভিদ থেকে প্রয়ােজনীয় অক্সিজেন পাওয়ার সম্ভাবনা নেই। ফলে বনভূমি বাড়ানাে একান্ত প্রয়ােজন।

মােটকথা বৃক্ষরােপণ কর্মসূচিকে সফল করার জন্য আমাদের প্রত্যেকের প্রয়ােজন প্রতি বছর গাছ লাগানাে এবং গাছকে রক্ষণাবেক্ষণ করা। ফলে গাছ থেকে আমাদের প্রয়ােজন মেটাতে পারব, আমরা গ্রীন হাউস এফেক্টের হাত থেকে নিজেদেরকে রক্ষা করতে এবং পরিবেশগত ভারসাম্য ও প্রাকৃতিক অব্ষয় থেকে মাতৃভূমিকে রক্ষা করতে পারব।

মাসুদ রানা
প্রতিবেদক

What’s your Reaction?
+1
1
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ

সাবস্ক্রাইব করুন...    OK No thanks