স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন – ভাবসম্প্রসারণ

play icon Listen to this article

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন


ভাব-সম্প্রসারণ: স্বাধীনতা অর্জন করা সহজ নয়। স্বেচ্ছায় কেউ স্বাধীনতা পায় না। সংগ্রামের মাধ্যমে তা অর্জন করতে হয়। কিন্তু তদপেক্ষা বেশি সংগ্রামী, সতর্ক ও সৃষ্টিশীল হতে হয় স্বাধীনতা রক্ষায়। স্বাধীনতা অর্জন করা কোনাে পরাধীন জাতির পক্ষে অত্যন্ত কঠিন কাজ। কিন্তু সেই অর্জিত স্বাধীনতাকে রক্ষা করা আরও কঠিন কাজ বলে বিবেচিত হয়। স্বাধীনতা লাভ অত্যন্ত গৌরবের ব্যাপার। কিন্তু তা খুব সহজে লাভ করা যায় না।

স্বাধীনতা অর্জনের জন্য বহু কষ্ট ও ত্যাগ স্বীকার করতে হয় এবং বহু রক্তপাতের ফলেই স্বাধীনতা আসতে পারে। কারণ, শক্তিমদমত্ত শাসকেরা কখনােই পদানত জাতিকে স্বাধীনতা দান করে না; রক্তপাতের মাধ্যমেই তা অর্জন করতে হয়। তবে স্বাধীনতা অর্জিত হলেই তা চিরস্থায়ী হয় না। স্বাধীনতা রক্ষা করার জন্য আরও বেশি শক্তির প্রয়ােজন। কারণ স্বাধীন দেশের ভেতরে ও বাইরে স্বাধীনতাবিরােধী শক্তি থাকে।

সকলের হিংসাত্মক দৃষ্টি থেকে দেশকে রক্ষা করার প্রয়ােজন রয়েছে। স্বাধীনতা বিরােধীরা ও শত্রুরা অদৃশ্যভাবে দেশের ক্ষতি করে। তাদের পরাভূত করা দুরূহ ব্যাপার। যথেষ্ট সচেতন ও সংঘবদ্ধ না হলে স্বাধীনতাকে রক্ষা করা যায় না। স্বাধীনতা রক্ষার জন্য স্বাধীনতাকে মর্যাদা দিতে হয় এবং সদা সতর্ক থাকতে হয়। স্বাধীনতা অর্জন করতে হলে যেমন নির্ভীক যােদ্ধ হয়ে অস্ত্র হাতে সংগ্রামে ঝাপিয়ে পড়তে হয়। তেমনি স্বাধীনতা রক্ষা করতে হলে কলম, কাস্তে হাতুড়ি নিয়ে অপেক্ষাকৃত কঠিন সংগ্রামে একতাবদ্ধভাবে দাড়াতে হবে। তাহলেই স্বাধীনতা রক্ষা করা সহজ হবে।

What’s your Reaction?
+1
2
+1
2
+1
1
+1
0
+1
1
+1
0

আপনার মতামত জানানঃ