লোক-লোকান্তর
আল মাহমুদ
০১. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
- পাকা তরমুজের রং
- সবুজ পাতার রং
- কাটা সুপারির রং
- কাঁচা নারিকেলের রং
০২. ‘লোক-লোকান্তর’ কবিতায় উল্লিখিত বাতাসের তালে কী দুলছিল?
- কনকলতা
- চন্দনের পাতা
- পানলতা
- সুপারির ডাল
০৩. ‘নারি’ শব্দ দ্বারা কী বোঝানো হয়েছে?
- না পারি
- না করি
- নারী
- রমণী
০৪. ‘লোকান্তরে’ শব্দের অর্থ কী?
- অন্য মানুষ
- ব্যতিক্রমী লোক
- অন্য লোক
- অন্য লোকে
০৫. ‘লোক-লোকান্তর’ কবিতায় তীব্র লাল ছিল কী?
- হাত
- নখ
- চোখ
- চুল
০৬. লোক-লোকান্তর’ কবিতায় কবি কোথায় চোখ রাখতে পারছিলেন না?
- পানলতার উপর
- চন্দনের ডালে
- সুপারির ডালে
- বন ঝোপে
০৭. লোক থেকে লোকান্তরে কবি কী শোনেন?
- আহত কবির গান
- ব্যথিত মানুষের গান
- আহত পাখির গান
- শিল্পীর গান
০৮. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে পাখি কল্পনা করেছেন কেন?
- বন্য প্রকৃতিতে ঘুরতে
- উপদেশ পালনে
- পাখির প্রতি ভালোবাসায়
- প্রকৃতির টানে
০৯. কবির চেতনার সাথে কোনটি তুলনীয়?
- প্রকৃতিপ্রীতি
- শব্দসৌধ
- শাদা সত্যিকার পাখি
- বর্ণপ্রীতি
১০. ‘লোক-লোকান্তর’ কী ধরনের কবিতা ?
- প্রাকৃতিক
- চেতনামূলক
- পরজৈবনিক
- আত্মজৈবনিক
১১. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির তন্ত্রে মন্ত্রে কী ভরে আছে?
- অর্জুনের ডাল
- সেগুনের ডাল
- চন্দনের ডাল
- বনচারী ডাল
১২. বন্য ঝোপ দেখে ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির মনে কী জেগে উঠেছে?
- প্রেম
- ভয়
- চেতনা
- কল্পনাশক্তি
১৩. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে কীসের সঙ্গে তুলনা করেছেন?
- প্রকৃতি
- বৃক্ষ
- রূপকথা
- পাখি
১৪. আল মাহমুদ এর জন্ম কোন জেলায়?
- খুলনা
- কুমিল্লা
- ব্রাহ্মণবাড়িয়া
- বরিশাল
১৫. আল মাহমুদ এর জন্ম কোন গ্রামে?
- কাঁঠাল পাড়া
- নিমতলি
- মৌড়াইল
- বালিয়াকান্দি
১৬. আল মাহমুদ এর প্রকৃত নাম কী?
- মির মুহম্মদ আল মাহমুদ
- মির আবদুস শুকুর আল মাহমুদ
- সুলতান মির আল মাহমুদ
- মোহাম্মদ মাহমুদ আল জামান
১৭. সাংবাদিকতা ছেড়ে আল মাহমুদ কোথায় যোগদান করেন?
- বিজ্ঞান একাডেমি
- শিশু একাডেমি
- বাংলা একাডেমি
- বাংলাদেশ শিল্পকলা একাডেমি
১৮. বাংলাদেশ শিল্পকলা একাডেমির কোন পদ থেকে তিনি অবসরে যান?
- মহাপরিচালক
- শিল্প সম্পাদক
- পরিচালক
- শিল্প নির্দেশক
১৯. কোনটি আল মাহমুদ এর কাব্যগ্রন্থ?
- লোক-লোকান্তর
- নিশিন্দা নারী
- চিত্র
- বালচুর
২০. আল মাহমুদ রচিত গল্পগ্রন্থ কোনটি?
- কবি ও কোলাহল
- নিশিন্দা নারী
- ডাহুকী
- পানকৌড়ির রক্ত
২১. ‘ডাহুকী’ কোন ধরনের গ্রন্থ?
- কাব্য
- উপন্যাস
- নাটক
- গল্প
২২. আল মাহমুদ এর পিতার নাম কী?
- মির আবদুর রব
- মাহমুদ জামান
- আবদুর রব মির
- আলী মাহমুদ
২৩. আল মাহমুদ এর মাতার নাম কী?
- রওশন আরা মির
- আমেনা খাতুন
- রওশনা রেনেু
- আনোয়ারা বেগম
২৪. আল মাহমুদ কোন স্তর পর্যন্ত পড়াশোনা করেন?
- উচ্চ মাধ্যমিক স্তর
- উচ্চ স্তর
- সম্মান স্তর
- মাধ্যমিক স্তর
২৫. আল মাহমুদ পেশায় দীর্ঘদিন কী ছিলেন?
- শিক্ষক
- ব্যবসায়ী
- সাংবাদিক
- ডাক্তার
২৬. আল মাহমুদ কোন পত্রিকার সম্পাদক ছিলেন?
- দৈনিক বাংলা
- দৈনিক কালের কণ্ঠ
- দৈনিক জনকণ্ঠ
- দৈনিক গণকণ্ঠ
২৭. আল মাহমুদ ‘দৈনিক কর্ণফুলী’ পত্রিকায় কোন পদে নিযুক্ত ছিলেন?
- স্টাফ রিপোর্টার
- সম্পাদক
- চীফ রিপোর্টার
- বার্তা সম্পাদক
২৮. আল মাহমুদ নিচের কোন পুরস্কারটি পেয়েছেন?
- নোবেল
- শিশু একাডেমি
- জীবনানন্দ পুরস্কার
- বাংলা একাডেমি
২৯. কোন বিষয়ে অসাধারণ অবদানের জন্য আল মাহমুদ বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন?
- জাতীয় চলচ্চিত্রে
- সাহিত্যে
- গণিতে
- পদার্থবিদ্যায়
৩০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চেতনা রূপধারণকারী পাখিটির চারপাশে কী ছিল?
- দালানকোঠা
- পানলতা
- বনচারী
- মেঘজল
৩১. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
- পাকা তরমুজের রং
- কাটা সুপারির রং
- কাঁচা নারিকেলের রং
- সবুজ পাতার রং
৩২. ‘কালের কলস’ কাব্যগ্রন্থটি কার লেখা?
- শামসুর রাহমানের
- জীবনানন্দ দাশের
- আল মাহমুদের
- আহসান হাবিবের
৩৩. কবির চেতনাকে তাঁর কাছে কী মনে হয়েছে?
- প্রকৃতি
- বন্য পানলতা
- চন্দনের ডাল
- সত্যিকার পাখি
৩৪. কবির সৃষ্টির প্রেরণা কী?
- মফস্বল জীবন
- প্রকৃতি মগ্ন জীবন
- আধুনিক শহরজীবন
- চিরায়ত গ্রামীণ জীবন
৩৫. মাথার ওপরে নিচে কী ছিল?
- বনচারী বাতাস
- লতা পাতা
- ঝোপ ঝাড়
- চন্দনের ডাল
৩৬. বনচারী বাতাসের তালে কী দোলে?
- বন্য পানলতা
- চন্দনের ডাল
- গাছের ডাল
- মগডাল
৩৭. চন্দনের ডাল কীসে ভরে আছে?
- পাখ পাখালিতে
- চন্দন ফুলে
- তন্ত্রে মন্ত্রে
- লাল ফুলে
৩৮. চেতনা বলতে কী বোঝায়?
- জ্ঞান
- কল্পনাশক্তি
- মনের জোর
- আত্মসংযম
৩৯. কবি আলমাহমুদের চেতনা কোন গাছের ডালে গিয়ে বসেছিল?
- হিজল
- চন্দন
- নারিকেল
- সুপারি
৪০. ‘লোক-লোকান্তর’ কবিতায় উল্লিখিত বাতাসের তালে কী দুলছিল?
- মাধবীলতা
- চন্দনের পাতা
- পানলতা
- সুপারির ডাল
৪১. লোকালয় বলতে কী বোঝায়?
- কম মানুষের বসতি
- ব্যস্ত জনপদ
- বসতি আছে এমন
- মরূদ্যান
৪২. ‘মনে হয় কেটে যাবে’-এখানে কী কেটে যাওয়ার কথা বোঝানো হয়েছে?
- চেতনার
- প্রকৃতিপ্রেম
- সম্পর্কের বাঁধন
- মনের বাঁধন
৪৩. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি বন্য সুগন্ধি পরাগে মাখছিলেন কেন?
- প্রকৃতিপ্রেমে
- বন্য হতে
- বনে অবস্থান করতে
- সৌন্দর্যপ্রীতিতে
৪৪. কবির কাব্যসত্তার মধুরতার সাথে নিবিড় সম্পর্ক নিহিত রয়েছে কোনটির?
- সুগন্ধি কাণ্ডের
- চন্দনের
- স্বপ্নসৌধের
- সৃষ্টির বিজয়ের
৪৫. ‘লোক লোকান্তর’ কবিতায় কবি কোথায় চোখ রাখতে পারেন না?
- বন্য পান লতায়
- বন্য ঝোপের ওপরে
- চন্দনের ডালে
- সবুজ অরণ্যে
৪৬. ‘পা সবুজ, নখ তীব্র লাল’- পঙ্ক্তির অন্তরালে কী আছে?
- বাংলার মানচিত্র
- পা ও নখের চিত্র
- প্রকৃতির চিত্র
- বাংলাদেশের পতাকার রং
৪৭. চিরায়ত গ্রাম বাংলায় কবির কী জুড়ে আছে?
- হৃদয়
- চোখ
- মন
- অস্তিত্ব
৪৮. সুগন্ধ পরাগে পাখির কী মাখামাখি হয়ে আছে?
- পাখা
- ঠোঁট
- চোখ
- পা
৪৯. চেতনার মণি কেমন হয়?
- বড়
- বাদামি
- উজ্জ্বল
- অনুজ্জ্বল
৫০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি কী ছিঁড়ে যাওয়ার আশঙ্কা করেছেন?
- বাঁধুনি
- লোকালয়
- পানলতা
- সবুজ পা
৫১. ‘লোক-লোকান্তর’ কবিতার নাম আর কী হতে পারত?
- আহত কবির গান
- চন্দনের ডাল
- শাদা পাখি
- তুচ্ছ সমাজ ধর্ম
৫২. ‘লোক-লোকান্তর’ কবিতাকে কবির আত্মপরিচয়মূলক কবিতা বলা হয়েছে, কারণ-
- কবির অস্তিত্বের সন্ধান নির্ণীত হয়েছে
- কবিসত্তার বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে
- কবির কাব্যবোধ ও কাব্যচেতনার স্বরূপ উদ্ঘাটিত হয়েছে
- কবির সৌন্দর্য চেতনা ও ভীতির স্বরূপ প্রকাশ পেয়েছে
৫৩. ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় কোন বৈশিষ্ট্যটি প্রতিফলিত হয়েছে?
- মৃত্যুপ্রীতি
- প্রকৃতিপ্রীতি
- সুগন্ধিপ্রীতি
- পাখিপ্রীতি
৫৪. পাখির ঠোঁট কীসে মাখামাখি হয়ে আছে?
- কাদায়
- ফলের মধুতে
- ফলের রসে
- সুগন্ধ পরাগে
৫৫. কবির চেতনা কী রঙের সত্যিকার পাখি?
- হলুদ
- শাদা
- কালো
- লাল
৫৬. কাটা সুপারির রং পাখির কোনটিতে ছিল?
- পাখির পালকে
- ঠোঁটে
- চোখের কোটরে
- নাকের ভাঁজে
৫৭. লোকান্তর বলতে কী বোঝ?
- সমাজ
- পৃথিবী
- ইহলোক
- পরলোক
৫৮. বাঁধুনি ছিঁড়ে যাওয়া বলতে কী বোঝানো হয়েছে?
- প্রেম-ভালোবাসা
- সত্যপ্রীতি
- প্রকৃতি চেতনা
- মৃত্যু ভাবনা
৫৯. “মৃত্যুই চিরন্তন সত্য”-কথাটির সঙ্গে ‘লোক- লোকান্তর’ কবিতার কোন চরণের মিল রয়েছে?
- চোখ যে রাখতে নারি এত বন্য ঝোপের ওপরি
- যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি
- মনে হয় কেটে যাবে, ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
- তাকাতে পারি না আমি রুপে তার যেন এত ভয়
৬০. বন্য ঝোপ দেখে ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির মনে কীসের ভয় জাগ্রত হয়েছে?
- কল্যাণ চিন্তা
- সমাজ সচেতনতা
- মৃত্যুচেতনা
- শুভ চিন্তা
৬১. ‘আহত কবির গান’- এখানে কবি আহত কেন?
- কষ্টে কবি গান করেন
- নিঃসঙ্গ বলে কবি আহত হন
- কবিকে কেউ আঘাত করেছে
- স্বপ্ন ও বাস্তবতার টানাপোড়েনে
৬২. ‘যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি’- পঙ্ক্তি দ্বারা কী বোঝায়?
- যখন কাব্যিক বোধ জেগে ওঠে
- যখন চেতনা জেগে ওঠে
- যখন চোখের মণি প্রখর হয়
- যখন মনে স্বপ্ন জাগে
৬৩. মহৎকর্ম এ পৃথিবীতে চির নমস্য। মন্তব্যটির সাথে ‘লোক-লোকান্তর’ কবিতার মিল কোথায়?
- কবির চেতনা
- বন্য প্রকৃতির ঐশ্বর্য
- কবির কবিতা
- চন্দনের সুগন্ধি
৬৪. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির ভয়ের মধ্যে কী লুক্কায়িত রয়েছে?
- মৃত্যু চেতনা
- সৌন্দর্য চেতনা
- সামাজিক চেতনা
- প্রকৃতি চেতনা
৬৫. কবি তাঁর চেতনাকে শাদা সত্যিকার পাখি বলেছেন কোন যুক্তিতে ?
- চেতনা শাদা পাখির মতো বলে
- সত্যিকার পাখি চেতনাময় বলে
- তাঁর কাব্যবোধ পাখির মতো জীবন্ত বলে
- চেতনা ও পাখি সমান্তরাল বলে
৬৬. বাংলার ঐতিহ্য অনুষঙ্গ ফুটে উঠেছে কোন পঙ্ক্তিতে?
- রূপে তার যেন এত বয়
- কবিতার আসন্ন বিজয়
- বনচারী বাতাসের তালে দোলে বন্য পানলতা
- আমার এ চেতনার মণি
৬৭. ‘কাটা সুপারির রং’ কোন বিষয়টিকে ইঙ্গিত করে?
- রঙের বৈচিত্র্য
- গ্রামীণ ঐতিহ্য
- অভিনব সৌন্দর্য
- জীবনের গভীরতা
৬৮. ‘যেন তার তন্ত্রে মন্ত্রে ভরে আছে চন্দনের ডাল’- এখানে কোন বিষয়টি গুরুত্বে পেয়েছে?
- চন্দনের সৌরভ
- চন্দন ডালের ঘ্রাণ
- চন্দ্রের সৌন্দর্য
- কবিতার ইন্দ্রজাল
৬৯. ‘আমার চেতনা যেন একটি শাদা সত্যিকার পাখি’- পঙ্ক্তিটিতে কোন অলঙ্কারের প্রয়োগ ঘটেছে?
- উপমা
- উৎপ্রেক্ষা
- রূপক
- চিত্রকল্প
৭০. ‘তন্ত্রে মন্ত্রে’ শব্দ দ্বারা ‘লোক লোকান্তর’ কবিতায় কী বোঝানো হয়েছে?
- জাদুটোনায়
- ধর্মমন্ত্রে
- মন্ত্রমুগ্ধতায়
- নাগমন্ত্রে
৭১. ‘পাখি’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
- বিহঙ্গ
- নীড়
- গজ
- তূর্য
৭২. আল মাহমুদের শিশুতোষ কাব্যগ্রন্থ কোনটি?
- কালের কলস
- আরব্য রজনীর রাজহাঁস
- পাখির কাছে ফুলের কাছে
- সোনালী কাবিন
৭৩. ‘অদৃষ্টবাদীদের রান্না বান্না’ কী ধরনের গ্রন্থ?
- নাটক
- গল্প
- কাব্য
- উপন্যাস
৭৪. ‘ঠোঁট’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
- নাসিক্য
- লোচন
- ওষ্ঠ
- অধরা
৭৫. ‘চোখ’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
- লোচন
- অধর
- অস্থি
- কপাল
৭৬. কবির কাব্যসত্তার মধুরতার সঙ্গে কোনটি সম্পর্কিত?
- গান
- কবিতা
- চন্দন
- পাখি
৭৭. শব্দ দিয়ে কবি কী গড়ে তোলেন?
- স্মৃতি
- সৌন্দর্য
- চেতনার জগৎ
- কাব্য
৭৮. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
- সবুজ পাতার রং
- কাটা সুপারির রং
- পাকা তরমুজের রং
- কাঁচা নারিকেলের রং
৭৯. লোকালয় বলতে কী বোঝায়?
- বসতি আছে এমন
- মরূদ্যান
- কম মানুষের বসতি
- ব্যস্ত জনপদ
৮০. ‘মনে হয় কেটে যাবে’-এখানে কী কেটে যাওয়ার কথা বোঝানো হয়েছে?
- সম্পর্কের বাঁধন
- মনের বাঁধন
- চেতনার
- প্রকৃতিপ্রেম
৮১. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি বন্য সুগন্ধি পরাগে মাখছিলেন কেন?
- প্রকৃতিপ্রেমে
- বন্য হতে
- বনে অবস্থান করতে
- সৌন্দর্যপ্রীতিতে
৮২. “লোক-লোকান্তর” কবিতায় কবি পাখিটির দিকে তাকাতে পারেন না কেন?
- উজ্জ্বল রং বলে
- রঙের বাহারের জন্য
- চোখ-ধাঁধানো সৌন্দর্যের জন্য
- সকল বাঁধন ছিন্ন করে সৃষ্টির জগতে চলে যাবার জন্য
৮৩. উল্লিখিত দিকটি কোন চরণে প্রকাশ পেয়েছে?
- আমার চেতনা যেন একটি শাদা সত্যিকারের পাখি
- তাকাতে পারি না আমি রূপে তার যেন এত ভয়
- সংসার সমাজ ধর্ম তুচ্ছ হয়ে যাবে লোকালয়।
- যেন তার তন্ত্রে মন্ত্রে ভরে আছে চন্দনের ডাল
৮৪. কবি আল-মাহমুদ পাখি রূপে কোথায় প্রবেশ করেছেন?
- বন্য প্রকৃতিতে
- মন্দিরে
- প্রাসাদে
- অচিন দেশে
৮৫. কবির কাব্যসত্তার মধুরতার সাথে নিবিড় সম্পর্ক নিহিত রয়েছে কোনটির?
- সুগন্ধি কাণ্ডের
- স্বপ্নসৌধের
- সৃষ্টির বিজয়ের
- চন্দনের
৮৬. কবির চেতনার সাথে কোনটি তুলনীয়?
- প্রকৃতিপ্রীতি
- শব্দসৌধ
- শাদা সত্যিকার পাখি
- বর্ণপ্রীতি
৮৭. “মৃত্যুই চিরন্তন সত্য”-কথাটির সঙ্গে ‘লোক- লোকান্তর’ কবিতার কোন চরণের মিল রয়েছে?
- যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি
- মনে হয় কেটে যাবে, ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
- চোখ যে রাখতে পারি এত বন্য ঝোপের ওপরি
- তাকাতে পারি না আমি রূপে তার যেন এত ভয়
৮৮. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে পাখি কল্পনা করেছেন কেন?
- বন্য প্রকৃতিতে ঘুরতে
- উপদেশ পালনে
- শখের বশবর্তী হয়ে
- প্রকৃতির টানে
৮৯. চেতনা বলতে কী বোঝায়?
- আত্মসংযম
- জ্ঞান
- বিবেক
- কল্পনাশক্তি
৯০. কবি আল-মাহমুদের চেতনা কোন গাছের ডালে গিয়ে বসেছিল?
- তুলা
- সুপারি
- চন্দন
- নারিকেল
৯১. পাখির পায়ের রং কী রঙের?
- তীব্র হলুদ
- সবুজ
- তীব্র লাল
- খয়েরি
৯২. পাখি কীসের ডালে বসে আছে?
- চন্দনের ডালে
- আমের ডালে
- শিমুলের ডালে
- কড়ইয়ের ডালে
৯৩. চন্দনের ডাল কোথায় ছিল?
- বনের মধ্যে
- ঝোপের মধ্যে
- গহীন জঙ্গলে
- সবুজ অরণ্যে
৯৪. কবির চেতনারূপ পাখি কোথায় বসে আছে?
- ঝোপের ওপর
- পানতলায়
- ডালে
- সুপারি পাতায়
৯৫. আল মাহমুদ এর জন্ম কত খ্রিস্টাব্দে?
- ১৯৩৪ খ্রিস্টাব্দে
- ১৯৩৫ খ্রিস্টাব্দে
- ১৯৩৬ খ্রিস্টাব্দে
- ১৯৩৭ খ্রিস্টাব্দে
What’s your Reaction?
+1
1
+1
+1
+1
+1
+1