দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি

play icon Listen to this article

দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি
সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকি?

ভাব-সম্প্রসারণ: মিথ্যাকে, ভুলকে রুখতে গিয়ে কর্মহীন ব্যর্থ-জীবন কাটালে সত্য ও সুন্দরের সাক্ষাৎ মিলে না। মানবজীবনে সত্যানুসন্ধান করা পরম সত্য ধর্ম। কিন্তু সত্য নামক বস্তুটি বড়ই দুর্লভ, দুষ্প্রাপ্য। বহু সাধনায়, বহু কষ্টে তাকে লাভ করতে হয়। আর আলাের সঙ্গে যেমন অন্ধকার জড়িয়ে আছে তেমনি সত্যও নানা প্রমাদ, বহু ভুল-ভ্রান্তি ও মিথ্যার দ্বারা আবৃত থাকে।

জীবনের পথে চলতে গিয়ে বাস্তব অভিজ্ঞতার দুর্গম পথ পাড়ি দিতে যেয়ে সেসব প্রমাদ, ভুল-ভ্রান্তি ও মিথ্যাকে অপসৃত ও দূরীভূত করেই তবে মানুষের সত্যের সম্মুখীন হতে হয়। একনিষ্ঠ কর্মের ভেতর দিয়েই সফলতা আসে, সুন্দরের সাক্ষাৎ মেলে। সত্যকে লাভ করতে হলে পবিত্র অনুভূতির বিস্তার ঘটাতে হয়। তাই মিথ্যার ভয়ে দ্বার বন্ধ করে বসে থাকা যায় না। ভুলের পথ মাড়িয়েই একদিন সত্য তীর্থে পৌঁছে যায়।

কেউ যদি ভুলের ভয়ে, ভ্রান্তির আশংকায় পথ চলা বন্ধ করে, তবে কোনােদিনই তার পক্ষে সফলতার মঞ্জিলে পৌঁছা সম্ভব হবে না। কথায় বলে,” Failure is the pillar of success. ” জগতের স্মরণীয় বরণীয় যাঁরা, তাঁরাও প্রথমে কত মিথ্যার বেড়াজালে আচ্ছন্ন ছিলেন। কিন্তু স্বীয় সাধনায় সকল মিথ্যা মােহকে দলিত মথিত করে অত্যন্ত তিক্ত অভিজ্ঞতার ভিতর দিয়ে আপন লক্ষ্যে পৌঁছতে সমর্থ হয়েছিলেন।

তাঁরা যদি ভুল মিথ্যা জ্ঞান হবে সন্দেহে জ্ঞানান্বেষণ ছেড়েই দিতেন তাহলে কাঙ্ক্ষিত স্বপ্ন সার্থক হতাে না। প্রত্যেক মানুষেরই উচিত ভুলের জন্য অনুতাপ করে বসে না থেকে ভুল শুধরে সত্য, সুন্দর ও কল্যাণের সাধনা করা।

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মতামত জানানঃ