Paragraph: Air Pollution

play icon Listen to this article

Paragraph Writing

Air pollution


Air pollution means the air being polluted. Air is the most important element of the environment. Human and Animal Being cannot live a single moment without air. But the air is being polluted day by day. The smoke of mills and factories is responsible for air pollution. Burning of fossil fuels by mills and factories, Brickfields, railway engines and powerhouses is also responsible for it. Melting tar and pitch for road construction causes air pollution. There are many bad impacts of air pollution. More smoke means more carbon-di-oxide which causes global warming and bad impact on the environment. We’ll be sick by inhaling polluted air. Children in air polluted areas commonly suffer from pneumonia and asthma. We cannot solve the problem fully, but we should find the way to minimize air pollution. The government must come forward to minimize the problem.

বঙ্গানুবাদঃ

অনুচ্ছেদ: বায়ু দূষণ

বায়ু দূষণ মানে দুষিত বাতাস। বায়ু পরিবেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। মানুষ ও অন্যান্য প্রাণী বায়ু ছাড়া একটি মুহুর্তও বাঁচতে পারে না। কিন্তু দিন দিন বাতাস দূষিত হচ্ছে। বায়ু দূষণের অনেক কারণ রয়েছে। প্রথমত, কল-কারখানার ধোঁয়া বায়ু দূষণের জন্য দায়ী। দ্বিতীয়ত, কল-কারখানা, ইট ভাটা, রেলের ইঞ্জিন এবং পাওয়ার হাউসগুলি দ্বারা জীবাশ্ম জ্বালানী পোড়ানোও এর জন্য দায়ী। রাস্তা নির্মানের জন্য পিচ গলানোও বায়ু দূষণের কারণ।

এছাড়াও কাঠ পোড়ানো এবং মোটর গাড়ি ধোঁয়া ইত্যাদি বায়ু দুষনের জন্য দায়ী। বায়ু দূষণের অনেক খারাপ প্রভাব রয়েছে। বেশি ধোয়া মানে বেশি কার্বন-ডাই-অক্সাইড যা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি করছে এবং পরিবেশের উপর খারাপ প্রভাব সৃষ্টি করছে।

দূষিত বায়ু গ্রহন করলে আমরা অসুস্থ হব। এটি হার্টের সমস্যা তৈরি করে এবং ক্যান্সারের মত রোগ সৃষ্টি করতে পারে। দূষিত বায়ুর অঞ্চলের শিশুরা সাধারণত নিউমোনিয়া এবং হাঁপানিতে ভোগে। এই সমস্যা দিন দিন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমরা সমস্যাটি পুরোপুরি সমাধান করতে পারি না, তবে আমাদের বায়ু দূষণকে হ্রাস করার উপায় খুঁজে বের করতে হবে। বায়ু দুষন মোকাবেলায় সরকারকে অবশ্যই এগিয়ে আসতে হবে। আমাদের এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে হবে। গণ মাধ্যম গুলো জনসচেতনতা বাড়াতে সহায়তা করতে পারে।

What’s your Reaction?
+1
2
+1
1
+1
2
+1
0
+1
0
+1
1

আপনার মতামত জানানঃ